উইম্যান চেম্বারের পাঁচ দিনব্যাপী মেলা শুরু আজ

নারী উদ্যোক্তাদের স্বল্প মূল্যে অংশগ্রহণের সুযোগ থাকছে ছোট-বড় ৩৫টি স্টল

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ ফেব্রুয়ারি, ২০২১ at ১১:৩৯ পূর্বাহ্ণ

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য নিয়ে আজ থেকে নগরীর হোটেল আগ্রাবাদে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী ‘সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ার-২০২১’। দি চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি মেলাটির আয়োজন করছে। সহযোগিতায় রয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন ও বাংলাদেশ সরকার কর্তৃক গঠিত প্রিজম বাংলাদেশ এবং এসএমই ফাউন্ডেশন। সকাল সাড়ে ১০টায় উইম্যান চেম্বারের সাবেক সভাপতি এবং লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি৪ এর সদ্য সাবেক জেলা গভর্নর লায়ন কামরুন মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন। মেলা উপলক্ষে গতকাল দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলন করে উইম্যান চেম্বার কর্তৃপক্ষ। এতে লিখিত বক্তব্য পাঠ করেন সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ারের চেয়ারপার্সন এবং উইম্যান চেম্বারের পরিচালক রেবেকা নাসরিন।
এসময় তিনি বলেন, করোনা মহামারিতে সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তারা সব চাইতে বেশি ক্ষতির সম্মুখিন হয়েছেন। কারণ বেশীরভাগ উদ্যোক্তা ছোট ছোট মেলা এবং বিভিন্ন উৎসবে বিক্রয় প্রদর্শনীর উপর নির্ভরশীল। মহামারি শুরু হওয়ার পর থেকে সিএমএসএমই খাতের এই নারী উদ্যোক্তারা কোনো ইভেন্টে অংশগ্রহণ করতে না পারায় এই ক্ষতির সম্মুখিন হন।
ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের সহযোগিতা দেয়ার জন্য সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে তাদের উৎপাদিত ও উদ্ভাবিত আধুনিক এবং আন্তর্জাতিক মানের রকমারি পণ্যের বিক্রয় প্রদর্শনী আয়োজন করছি আমরা। পাঁচদিনব্যাপী এই সিএমএসএমই ফেয়ারের প্রত্যেকদিন আমরা অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছি। প্রথমদিন ১০ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ১১ ফেব্রুয়ারি বিকেল সাড়ে তিনটায় ব্যাংকারদের সাথে ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনার, ১২ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের ডিজাইনারদের নিয়ে মুক্ত আলোচনা সভা ‘মহিলা উদ্যোক্তাদের ওপর কোভিড-১৯ এর প্রভাব : ফ্যাশন শিল্পে মহামারী চলাকালীন সময়ে ই-কমার্সের ভূমিকা, ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব, ১৪ ফেব্রুয়ারি বিকেল ৪টায় সমাপনী অনুষ্ঠান, ভ্যালেন্টাইন ডে উদযাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে।
লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, মেলায় ছোট-বড় প্রায় ৩০ থেকে ৩৫টি স্টল থাকবে। যেখানে নারী উদ্যোক্তাদেরকে স্বল্প মূল্যে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছে। মেলার স্বাস্থ্যবিধি মেনে আমরা হ্যান্ড স্যানিটাইজার, মাস্কসহ আনুষঙ্গিক ও প্রয়োজনীয় জিনিসের ব্যবস্থা রেখেছি। বিদ্যুৎ সংযোগের জন্য সার্বক্ষণিকভাবে জেনারেটর স্থাপন করা হবে। এছাড়াও প্রয়োজনীয় সংখ্যক টয়লেট, সার্বক্ষণিক পানি সরবরাহ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা রাখা হবে। সিএমএসএমই খাতের নারী উদ্যোক্তাদের এসএমই ব্যাংকসমূহের সাথে সেতুবন্ধন তৈরি করতে এবং প্রাথমিক ঋণ আবেদনে সহায়তা করার জন্য ব্র্যাক ব্যাংক লিমিটেড ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আমাদের সাথে থাকবে।
উইম্যান চেম্বারের প্রেসিডেন্ট ইন-চার্জ (সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট) আবিদা মোস্তফার সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট রেখা আলম চৌধুরী, নিশাত ইমরান, পরিচালক হুমায়রা মোস্তফা সোহানী, সিএমএসএমই প্রোডাক্টস ফেয়ারের কো চেয়ারপার্সন এবং সাবেক পরিচালক কাজী তুহিনা আক্তার, সাবেক পরিচালক লুৎফা সানজিদা, নাসরিন সরওয়ার মেঘলা, সদস্য বেবী হাসান, চৌধুরী জুবাইরা সাকী জিপসী, শাহানাজ আমিনা নাহার, শাহানা আলম মুন, আনোয়ারা শাহরিয়ার রিনু, জান্নতুল ফেরদৌস। অনুষ্ঠানে সঞ্চালনায় ছিলেন উইম্যান চেম্বারের সদস্য সিতারা রহমান।

পূর্ববর্তী নিবন্ধমা ও শিশু হাসপাতালে আন্তর্জাতিক ইপিলেপ্সি দিবস পালিত
পরবর্তী নিবন্ধপহেলা ফাল্গুনে সাবাহ সারিকা