উইন্ডিজ সফরের ‘এ’ দলে চট্টগ্রামের নাঈম-দিপু

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১৬ জুলাই, ২০২২ at ৭:৩৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ জাতীয় দল এখনো ওয়েস্ট ইন্ডিজ সফর করছে। আজ ক্যারিবীয়দের বিপক্ষে শেষ ম্যাচ টাইগারদের। এরপর ফিরবে দশে তামিমরা। একই সাথে ওয়েস্ট ইন্ডিজ রওয়ানা হবে বাংলাদেশ ‘এ’ দল। আর সে সফরের জন্য গতকাল ‘এ’ দলের নাম ঘোষণা করেছে বিসিবি। এই দলে রয়েছে চট্টগ্রামের দুই ক্রিকেটার। এরা হলেন স্পিনার নাঈম হাসান এবং ব্যাটার শাহাদাত হোসেন দিপু। যেহেতু সফরকালে বাংলাদেশ ‘এ’ দল চারদিনের তিনটি এবং একদিনের তিনটি ম্যাচ খেলবে। সেহেতু দুই ফরম্যাটের দল ঘোষণা করেছে বিসিবি। আর দুই দলেই রয়েছে চট্টগ্রামের এই দুই ক্রিকেটার। নাইম দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টে খেলেছিলেন। দারুণ পারফর্ম করে সে ম্যাচের প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। কিন্তু ইনজুরির কারণে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি। অপরদিকে দিপু ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফর্ম করে জায়গা পেয়েছে ‘এ’ দলে।
এছাড়া দলে জায়গা দেওয়া হয়েছে গত মাসেই ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলে ফেরা মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদকে। ম্যাচ খেলতে না পারলেও টেস্ট স্কোয়াডে থাকা আরেক পেসার রেজাউর রহমান রাজারও ঠাঁই হয়েছে ‘এ’ দলে। জাতীয় দলে জায়গা হারানো সৌম্য সরকার, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ নাঈম শেখ, সাইফ হাসানদের জন্য ফেরার দাবি জানানোর বড় সুযোগ হয়ে আসছে এই সফর। তাদেরকেও রাখা হয়েছে ‘এ’ দলে। অধিনায়কের নাম জানানো হয়নি। আনঅফিসিয়াল টেস্ট ও একদিনের ম্যাচের সিরিজ, দুই স্কোয়াডেই রাখা হয়েছে জয়, খালেদ ও রাজাকে। দুই সিরিজের দলে আছেন মিঠুন ও সাইফ হাসানও।
সৌম্য ও সাব্বিরকে রাখা হয়েছে শুধু একদিনের ম্যাচের সিরিজের জন্য। শুধু সীমিত ওভারে সুযোগ পেয়েছেন নাঈম শেখও। টেস্ট দলে জায়গা হারানো ওপেনার সাদমান ইসলাম জায়গা পেয়েছেন শুধু চার দিনের ম্যাচের সিরিজে। ইনজুরির কারণে টেস্ট দল থেকে ছিটকে পড়া নাঈম হাসানকে রাখা হয়েছে দুটি দলেই। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফর্ম করা জাকির হাসান, শাহাদত হোসেন দিপু, জাকের আলি অনিক পুরস্কার পেয়ছেন দুই দলেই জায়গা পেয়ে। দুই স্কোয়াডেই আছেন উঠতি পেস বোলিং অলরাউন্ডার মৃত্যুঞ্জয় চৌধুরি। দুই দল মিলিয়ে একমাত্র চমক বলা যায় এনামুল হকের নাম। ঘরোয়া ক্রিকেটে উল্লেখযোগ্য কিছু না করলেও তরুণ এই পেসার আছেন চার দিনের ম্যাচের স্কোয়াডে। ৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে এই পেসারের উইকেট মাত্র ১১টি। তবে তাকে বেশ সম্ভাবনাময় মনে করেই নির্বাচকরা নজরে আছেন বেশ কিছুদিন ধরে। গত মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশে খেলানো হয়েছিল তাকে। তাকে রাখা হয়েছিল হাই পারফরম্যান্স দলেও।
‘এ’ দলে মুমিনুল হককে রাখা হতে পারে বলেও কিছুদিন আগে ইঙ্গিত দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। তবে টানা ব্যর্থতার ধারাবাহিকতায় ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টের পর একাদশের বাইরে চলে যাওয়া অভিজ্ঞ ব্যাটসম্যানকে রাখা হয়নি ‘এ’ দলে। ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে দুটি আন অফিসিয়াল টেস্ট ও একটি তিন দিনের ম্যাচ খেলতে আগামী ৩১ জুলাই সেন্ট লুসিয়ায় পৌঁছবে বাংলাদেশ ‘এ’ দল। প্রথম আনঅফিসিয়াল টেস্ট ৪ আগস্ট থেকে, পরেরটি ১০ আগস্ট থেকে। একদিনের ম্যাচের সিরিজের তিন ম্যাচ ১৬, ১৮ ও ২০ আগস্ট। সবকটি ম্যাচই হবে সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে।
চার দিনের ম্যাচর স্কোয়াড : সাদমান ইসলাম, সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মোহাম্মদ মিঠুন, ফজলে রাব্বি মাহমুদ, শাহাদত হোসেন দিপু, জাকের আলি অনিক, নাঈম হাসান, তানভির ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, মুকিদুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরি, এনামুল হক।
একদিনের ম্যাচের স্কোয়াড : সৌম্য সরকার, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, শাহাদত হোসেন দিপু, জাকের আলি অনিক, সাব্বির রহমান, নাঈম হাসান, রকিবুল হাসান, রেজাউর রহমান রাজা, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরি।

পূর্ববর্তী নিবন্ধজাগৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে ছিপাতলী ইউনিয়ন ফাইনালে
পরবর্তী নিবন্ধজনগণের সঙ্গে রাজপথে জয়াসুরিয়া