ঈদে স্বজনের সঙ্গে সাক্ষাতের সুযোগ পাচ্ছে চট্টগ্রামের বন্দিরা

নেজাম উদ্দিন আবির | বুধবার , ১০ এপ্রিল, ২০২৪ at ৫:২৪ অপরাহ্ণ

কারাগারে হচ্ছে চার দেওয়ালে ঘেরা এক বন্দি জীবন। কারাগারে থাকা বন্দিদের জীবন যাপন স্বাভাবিক জীবনের চেয়ে একটু আলাদা। আইনশৃঙ্খলা ভঙ্গ বা কোন অপরাধে অভিযুক্ত হয়ে বা আদালতের রায়ে সাজাপ্রাপ্ত হলে বরণ করতে হয় এই চার দেওয়ালের বন্দি জীবন।

কারাগারের এই বন্দিকে জীবন ঘিরে অনেকের থাকে নানা জল্পনা কল্পনা। মুলত “রাখিব নিরাপদ দেখাব আলোর পথ’’ এই স্লোগানকে সামনে রাখে কারাগার আগত বিপথগামী লোকদের সঠিক প্রেষণা প্রদানের মাধ্যমে তাদের কৃত ভুল বুঝতে সহায়তা এবং সংশোধন করার চেষ্টা করে যান কর্তৃপক্ষ। কারাগারে থাকা বন্দিরা বঞ্চিত হন বিভিন্ন ধর্মীও সামাজিক অনুষ্ঠান উপলক্ষ্যে বাড়তি সুযোগ সুবিধা থেকে।

বাংলা নববর্ষ, ঈদুল আযহাসহ প্রতিবছর মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ঘিরে নানা আয়োজন থাকে কারা কর্তৃপক্ষের।

এবছর তার ব্যতিক্রম নয়, ঈদ উপলক্ষ্যে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বন্দিরা আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ এবং সরকারি ফোন বুথের মাধ্যমে টেলিফোনে ঈদের শুভেচ্ছা বিনিময়সহ একাধিক সুযোগ সুবিধা পাচ্ছেন বন্দিরা। সুযোগ পাচ্ছেন অধিক সময়, টেলিভিশনে ঈদের অনুষ্ঠান দেখার। বন্দিদের জন্য থাকছে বিশেষ খাবার আয়োজনও।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে বন্দিদের খাবারের মেন্যুতে সকালে থাকছে সেমাই ও মুড়ি, দুপুরে থাকবে পোলাও, গরুর মাংস, খাসির মাংস (প্রযোজ্য ক্ষেত্রে), মুরগির মাংস, সালাদ (শসা, গাজর, কাঁচা মরিচ), চমচম ও পান, সুপারি, চুন।

রাতের জন্য থাকছে সাদা ভাত, ছোলার ডাল (+মুরগির লটপটি) ও মুরগি ডিম। ঈদের পরদিন বন্দিরা গ্রহণ করতে পারবেন আত্মীয়-স্বজন থেকে খাবার।

ঈদকে কেন্দ্র করে বন্দিদের বাড়তি এসব সুযোগ সুবিধা দেওয়া কথা নিশ্চিত করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন দৈনিক আজাদীকে বলেন, প্রতি বছর ঈদ উপলক্ষ্যে বন্দিদের জন্য কারাগারের পক্ষ থেকে বাড়তি সুযোগ সুবিধার ব্যবস্থা করা হয়। এই বছর তার ব্যতিক্রম নয়। এবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বন্দিদের জন্য উন্নতমানের খাবারের ব্যবস্থা করা হয়েছে। সাথে থাকছে বাড়তি সুযোগ সুবিধা।

পূর্ববর্তী নিবন্ধশাহ আমানত সেতুতে একদিনে ৩৩ হাজার গাড়ি পারাপার, ২৫ লাখ টোল আদায়
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে আস-সাদিক ফাউন্ডেশনের মতবিনিময়