ঈদে বাড়তি যাত্রী পরিবহনে রেলের আগাম প্রস্তুতি

পাহাড়তলী কারখানায় মেরামত হচ্ছে ৯০টি কোচ।। প্রতি ট্রেনে ২০ বগিতে যাত্রী হবে ১২-১৩শ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৯ এপ্রিল, ২০২২ at ৬:০১ পূর্বাহ্ণ

ঈদে নির্বিঘ্নে যাত্রী পরিবহনের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের আগাম প্রস্তুতি শুরু হয়েছে। প্রতি বছরের মতো এবারের ঈদেও অতিরিক্ত যাত্রী পরিবহনে নিয়মিত প্রতিটি ট্রেনে যুক্ত হবে অতিরিক্ত কোচ। এই লক্ষ্যে রেলওয়ের পাহাড়তলী কারখানায় ৯০টি অতিরিক্ত কোচ মেরামতের কাজ শুরু করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। ইতোমধ্যে ৪০টি কোচ মেরামত হয়ে গেছে বলে জানিয়েছেন পাহাড়তলী কারখানার কর্ম ব্যবস্থাপক প্রকৌশলী রাশেদ লতিফ।
রেলওয়ের পরিবহন বিভাগের কর্মকর্তারা জানান, এমনিতে নরমাল দিনগুলোতে প্রতিটি ট্রেনে ১৬ বগি থাকে। ঈদে প্রতিটি ট্রেনে অতিরিক্ত আরো ৪টি বগি যুক্ত হবে। প্রতিটি ট্রেনে হবে ২০ বগির। একটি ট্রেনে ১২শ’ থেকে ১৩শ’ যাত্রী যাবে। একটি বগিতে ৬০জন করে বসতে পারে।
জানা গেছে, ঈদে অতিরিক্ত যাত্রী পরিবহনের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে দিন-রাত চলছে বগি মেরামতের কাজ। পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে এবার বিভিন্ন ইয়ার্ডে পড়ে থাকা স্ক্র্যাপ ৯০টি বগি মেরামত করা হচ্ছে। পুরো কারখানা জুড়ে ১৮টি শপে-কেউ করছেন ওয়েল্ডিংয়ের কাজ, কেউ কাটছেন প্লেট, আবার কেউ কেউ বগিতে লাগাচ্ছেন রং, আবার কেউ পরিমাপ করছেন। এ ভাবে ব্যস্ত সময় পার করছেন পাহাড়তলী কারখানার শ্রমিকরা। একেকটি বগি মেরামত করতে ২০ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত খরচ হয় বলে কারখানার সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে। অনেক বগির ক্ষেত্রে আরো বেশি খরচ হয় বলে জানা গেছে। এই ব্যাপারে পাহাড়তলী কারখানার কর্ম ব্যবস্থাপক প্রকৌশলী রাশেদ লতিফ আজাদীকে জানান, প্রতি বছরের মতো এবারের ঈদেও প্রতিটি যাত্রীবাহী ট্রেনে অতিরিক্ত বগি যুক্ত হবে। এ জন্য পাহাড়তলী কারখানায় ৯০টি বগি মেরামতের কাজ চলছে। তিনি জানান, কারখানায় লোকবল কম। তারপরও সর্বোচ্চভাবে চেষ্টা করা হচ্ছে ঈদের আগে যাতে সবগুলো বগি মেরামত করা যায়। ঈদকে সামনে রেখে কারখানায় বন্ধের দিনেও শ্রমিকরা কাজ করছেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে চাঁদের গাড়ি উল্টে নিহত ১, আহত ৪
পরবর্তী নিবন্ধবাড়তি দামে লবণ শিল্পে প্রাণ