ঈদে বাড়ি যাচ্ছেন বাসার নিরাপত্তায় যা করবেন

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ এপ্রিল, ২০২৪ at ৫:৫২ পূর্বাহ্ণ

আসন্ন ঈদুল ফিতরের আনন্দে ঘরমুখো মানুষ নগরী ছাড়তে শুরু করেছে। তবে এ সময় বাড়িতে যাওয়ার পূর্বে গৃহের নিরাপত্তা নিশ্চিতে কিছু বিষয় খেয়াল রাখা উচিত। সকল আনন্দ এক নিমিষে ধূলিসাৎ হয়ে যেতে পারে একটু অসাবধানতার কারণে। সামান্য অসাবধানতা সব আনন্দ ফিকে করে দিতে পারে। এমন কিছু বিষয় সম্পর্কে চলুন জেনে নিই ঘরের সকল বৈদ্যুতিক সুইচ বন্ধ করুন : বাড়ি যাওয়ার আগে এমনিতেই তাড়াহুড়ো থাকে। ফলে তাড়াহুড়োয় বের হতে গিয়ে বাসার বৈদ্যুতিক সুইচ অফ করতে ভুলে যাওয়াটাই স্বাভাবিক। ঈদের ছুটিতে অনেকেই একটু লম্বা ছুটিতে যায় সেই ক্ষেত্রে বাসার বৈদ্যুতিক সুইচ অফ করে যাওয়া খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি ফ্রিজ খালি করে ফ্রিজের বৈদ্যুতিক সুইচও অফ করে রাখবেন। সম্ভব হলে বৈদ্যুতিক মেইন সুইচটা অফ করে যানতাহলে কোনো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা একেবারেই থাকবে না। এছাড়াও ফ্রিজ খালি করে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে রাখুন।

বাসার গ্যাস বন্ধ করুন : বৈদ্যুতিক দুর্ঘটনার মত বর্তমান সময়ে আরেকটা দুর্ঘটনা প্রায়ই ঘটে থাকে। আর সেটা হলো গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ। তাই এই ঈদের আগে ছুটিতে বাড়ি যাওয়ার আগে অবশ্যই খেয়াল করে গ্যাস সিলিন্ডার বা গ্যাসের লাইন অফ করে রাখবেন। এছাড়া ছুটি কাটিয়ে এসে ঘরে ঢুকে আগে বৈদ্যুতিক সুইচ অন করবেন না। গ্যাসের চুলা ধরাবেন না। এর আগে অবশ্যই রান্না ঘরের জানালা খুলে দিবেন। যেনো গ্যাস জমে থাকলে কোনো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা না থাকে।

তালা লাগান সঠিকভাবে : ঈদের এই সময়টাতে বেড়ে যায় চুরি ডাকাতি। তাই বাড়ি যাওয়ার আগে অবশ্যই বাসায় সঠিক ভাবে তালা লাগিয়ে যান এবং প্রয়োজনে বার বার চেক করে দেখুন তালাটি সঠিকভাবে লাগানো হয়েছে কিনা। বাসায় ভালো মানের তালা লাগান এবং বাসার সম্পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করে তারপর বের হোন। অধিক নিরাপত্তার জন্য প্রয়োজনে বাসার ভেতরের প্রতিটা রুমে তালা লাগিয়ে যান।

ঈদের সময় বাড়িতে যাওয়ার আগে ছোটখাটো এই বিষয়গুলো মাথায় রেখে বার বার প্রতিটি জিনিস চেক করে বের হন। এতে বিপদের আশঙ্কা কমবে এবং ছুটি কাটাতে পারবেন নিরাপদ ও নির্বিঘ্নে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় দুই কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ, চালক আহত
পরবর্তী নিবন্ধবাড়ি নয়, পরপারেই চলে গেলেন তিনি