ঈদের পথে এবার দুর্ঘটনা ১৮.২% ও মৃত্যু ২১.১% কমেছে : যাত্রী কল্যাণ সমিতি

| বুধবার , ৩ মে, ২০২৩ at ৫:৩১ পূর্বাহ্ণ

রোজার ঈদের আগেপরে মিলিয়ে ১৫ দিনে দেশে ৩০৪টি সড়ক দুর্ঘটনায় ৩২৮ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন ৫৬৫ জন। আর সড়ক, রেল ও নৌপথ মিলিয়ে ৩৪১টি দুর্ঘটনায় ৩৫৫ জন নিহত এবং ৬২০ জন আহত হয়েছেন বলে তথ্য দিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এ সংগঠনের পরিসংখ্যান বলছে, ২০২২ সালের রোজার ঈদের তুলনায় এবার সড়ক দুর্ঘটনা কমেছে ১৮ দশমিক ২ শতাংশ, আর প্রাণহানি ২১ দশমিক ১ শতাংশ এবং আহত ৩৩ শতাংশ কম হয়েছে। সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী গতকাল মঙ্গলবার ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার এই প্রতিবেদন প্রকাশ করেন। সংবাদ সম্মেলনে বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন ১৫ এপ্রিল থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরার দিন ২৯ এপ্রিল পর্যন্ত ১৫ দিনের দুর্ঘটনার তথ্য এসেছে এ প্রতিবেদনে। বরাবরের মতই সংবাদমাধ্যমে আসা দুর্ঘটনার খবর সঙ্কলিত করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এই সময়ে রেলপথে ২৭টি ঘটনায় ২২ জন নিহত ও ৫৫ জন আহত হয়েছেন। নৌপথে ১০টি দুর্ঘটনায় ৫ জন নিহত ও ২২ জন নিখোঁজ রয়েছেন। খবর বিডিনিউজের।

প্রতিবেদনে দেখা যায়, বরাবরের মত এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। এবারের ঈদে ১৬৫টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৭ জন নিহত, ১২০ জন আহত হয়েছেন। যা মোট সড়ক দুর্ঘটনার ৫৪.৩ শতাংশ, নিহতের ৫১ শতাংশ এবং আহতের প্রায় ২১.৩ শতাংশ । ঈদের সড়কে এবার মোটরসাইকেল চলাচলে কোনো বিধিনিষেধ ছিল না। এমনকি ঈদের আগে আগে পদ্মা সেতুতেও মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া হয়, যাকে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে বর্ণনা করেছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফলে বিপুল সংখ্যক মানুষ এবার মোটরসাইকেলে করে ঢাকা থেকে বাড়ি গেছেন। ২০ এপ্রিল ভোর থেকে ২৫ এপ্রিল রাত পর্যন্ত ছয় দিনে পদ্মা সেতু পার হয়েছে ৭৭ হাজার মোটরসাইকেল, তাতে টোল আদায় হয়েছে ৭৭ লাখ টাকা।

যাত্রী কল্যাণ সমিতির ধারণা বলছে, যত মানুষ এবার ঈদের পথে যাতায়াত করেছেন, তাদের ১৮.২ শতাংশই ভ্রমণ করেছেন মোটরসাইকেলে। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, রোজার ঈদে এবার মোট মানুষের সঙ্গে ১ কোটি ২৩ লাখ সিম ঢাকা ছেড়েছিল। তবে যাত্রী কল্যাণ সমিতি বলছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও পরিবহন ব্যয় অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায়, অতিরিক্ত গরমসহ নানা কারণে এবার লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ শতাংশ কম মানুষ ঈদে যাতায়াত করেছে।

পূর্ববর্তী নিবন্ধফেসবুকে বিজ্ঞাপন দিয়ে চোরাই মোটরসাইকেল বিক্রি
পরবর্তী নিবন্ধনিহতদের ‘ডাকাত’ দাবি প্রধান আসামির