ঈদের ছুটি শুরু হচ্ছে আজ

শেষ কর্মদিবসে ছিল ছুটির আমেজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৯ এপ্রিল, ২০২৩ at ৪:৫৮ পূর্বাহ্ণ

পবিত্র ঈদুল ফিতরের আগে সরকারি চাকরিজীবীদের শেষ কর্মদিবস ছিল গতকাল। সেই কারণে ঈদের আগে গতকাল সরকারি অফিসআদালতব্যাংকবীমা অফিসগুলোতে ছিল ঈদের ছুটির আমেজ। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ এপ্রিল দেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। আজ বুধবার থেকে ২৩ এপ্রিল পর্যন্ত শুরু হচ্ছে ঈদুল ফিতরের টানা ৫ দিনের ছুটি। এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এক্ষেত্রে ২১ থেকে ২৩ এপ্রিল ঈদের ছুটি থাকবে। আজ বুধবার ১৯ এপ্রিল শবে কদরের ছুটি। পরদিন বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটি। ২০ এপ্রিল ছুটি ঘোষণা হওয়ায় সরকারি কর্মকর্তাকর্মচারীরা আজ ১৯ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত টানা ৫ দিনের ছুটি পাবেন। এর মধ্যে ২১ ও ২২ এপ্রিল শুক্র ও শনিবার পড়েছে সাপ্তাহিক ছুটি। তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে ২৩ এপ্রিল। সেক্ষেত্রে ছুটি একদিন বাড়বে। ২৪ এপ্রিলও ছুটি থাকবে। ২০ এপ্রিল ছুটি হওয়ায় ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত টানা ৬ দিনের ছুটি ভোগ করতে পারবেন সরকারি কর্মচারীরা।

আজ লাইলাতুল কদরের ছুটির পর ২০ এপ্রিল বৃহস্পতিবার সরকারি অফিস খোলা থাকলেও ওইদিন সাধারণ ছুটি ঘোষণা করে গত ১০ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। ঈদের ছুটিতে দূরদূরান্তে প্রিয়জনদের সঙ্গে নির্বিঘ্নে যাতে ঈদ করতে যেতে পারেন সেজন্য শবে কদর ও ঈদের ছুটির মাঝখানে একদিন কর্মদিবসে ছুটির ব্যবস্থা করা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

গত ১০ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, ঈদপরবর্তী দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় গ্রিড থেকে চট্টগ্রামে বিদ্যুৎ বাড়ানোর দাবি ক্যাবের
পরবর্তী নিবন্ধআতরের পাশাপাশি বাখুরেও আগ্রহ