ইসলামী ব্যাংকে নতুন পর্ষদ

| শুক্রবার , ২৩ আগস্ট, ২০২৪ at ১১:০৬ পূর্বাহ্ণ

অবশেষে এস আলমের নেতৃত্বাধীন পর্ষদ ভেঙে দিয়ে ইসলামী ব্যাংকে পাঁচজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক; যাদের মধ্যে নতুন চেয়ারম্যান করা হয়েছে সাবেক ব্যাংকার মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদকে। রাষ্ট্রায়ত্ত দুই ব্যাংক সোনালী ও রূপালীর ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করা ওবায়েদ উল্লাহকে আলোচিত এ ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে গতকাল বৃহস্পতিবার বেছে নিয়েছেন গভর্নর আহসান এইচ মনসুর। খবর বিডিনিউজের।

ঋণ অনিয়মের কারণে তারল্য সংকটে ভুগতে থাকা ইসলামী ব্যাংকে স্থিতিশীলতা ফেরানোর চ্যালেঞ্জ থাকছ নতুন চেয়ারম্যানের সামনে, যিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলমের ছেলে আহসানুল আলমের স্থলাভষিক্ত হবেন।

অভিজ্ঞ ব্যাংকার ওবায়েদ উল্লাহ ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত সোনালী ব্যাংকে এবং ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত রূপালী ব্যাংকের এমডি হিসেবে দায়িত্ব পালন করেন। গতকাল বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক সাংবাদিকদের নতুন পর্ষদ গঠন করার তথ্য দেন। নতুন পর্ষদে চেয়ারম্যানসহ সবাই স্বতন্ত্র পরিচালক। অন্য পরিচালকরা হলেনবাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, আলআরাফাহ্‌ ইসলামী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক আব্দুল জলিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং বিভাগের অধ্যাপক এম মাসুদ রহমান ও সনদপ্রাপ্ত হিসাববিদ আব্দুস সালাম। এর মধ্যে আব্দুস সালাম বেশ আগে ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ছিলেন। এদিন বাংলাদেশ ব্যাংক থেকে ইসলামী ব্যাংকে দেওয়া চিঠিতে আগের পরিচালনা পর্ষদ বাতিল করার সিদ্ধান্তও জানানো হয়। ওই পর্ষদের চেয়ারম্যান ছিলেন আহসানুল আলম, যিনি আলোচিত চট্টগ্রামভিত্তিক ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলমের ছেলে।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামের বন্যা কবলিত উপজেলাগুলোর জন্য ৮০০ মেট্রিক টন চাল বরাদ্দ
পরবর্তী নিবন্ধ‘বাসে আটকাপড়া শিশুরা কাঁদছে ক্ষুধার জ্বালায়’