ইসলামিয়া কলেজের ১৪৮ শিক্ষার্থীকে এইচএসসি পরীক্ষায় সুযোগ দেওয়ার নির্দেশ

আজাদী প্রতিবেদন

| শুক্রবার , ২৮ জুন, ২০২৪ at ৫:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ইসলামিয়া কলেজের ১৪৮ শিক্ষার্থীর জন্য বিশেষ ব্যবস্থায় প্রবেশপত্র ইস্যু করে আগামী রোববার অনুষ্ঠিত হতে যাওয়া এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ওই শিক্ষার্থীদের দায়ের করা রিট আবেদনের শুনানি শেষে গতকাল বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. আতাবুল্লাহর অবকাশকালীন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নিখিল কুমার বিশ্বাস ও অ্যাডভোকেট কামরুল বিন আজাদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ। অ্যাডভোকেট কামরুল বিন আজাদ বলেন, এই ১৪৮ শিক্ষার্থী ফরম পূরণের টাকা কলেজে জমা দিয়েছিলেন। তবে একইসঙ্গে এই টাকা দিতে পারেননি। পরবর্তীতে কলেজ কর্তৃপক্ষকে সব টাকা পরিশোধ করেন শিক্ষার্থীরা। কিন্তু কলেজ কর্তৃপক্ষ যথাযথভাবে যোগাযোগ রক্ষা করেনি। এই অবস্থায় ২৩ জুন শিক্ষাবোর্ড থেকে কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয় তাদের ফরম ফিলাপের আর সুযোগ নেই। তাই মিফতাহুল জান্নাতসহ শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ চেয়ে হাইকোর্টে রিট করেন। হাইকোর্ট শুনানি শেষে তাদের প্রবেশপত্র ইস্যু করে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন। হাইকোর্টের এ আদেশ ইতোমধ্যে যথাযথ কর্তৃপক্ষের কাছে কমিউনিকেট করা হয়েছে। আশা করছি, রোববার তারা পরীক্ষায় বসতে পারবেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এইচএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য চার দফা সময় বাড়ানো হয়েছিল। কিন্তু ইসলামিয়া কলেজের ওই ১৪৮ শিক্ষার্থী যথাসময়ে ফরম পূরণ করেনি। আজকে (গতকাল) আমাদের বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে শুনেছি১৪৮ শিক্ষার্থীকে বিশেষ ব্যবস্থায় পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে মহামান্য হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন। আগামী শনিবার যদি ফরম পূরণের ফি পরিশোধ করে তবে আমরা তাদের পরীক্ষায় অংশগ্রহণের জন্য উদ্যোগ নেবো। এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেজাউল করিম দৈনিক আজাদীকে বলেন, ইসলামিয়া কলেজের ১৪৮ শিক্ষার্থীর জন্য বিশেষ ব্যবস্থায় প্রবেশপত্র ইস্যু করে পরীক্ষায় অংশগ্রহণের জন্য মহামান্য হাইকোর্টের নির্দেশনার বিষয়টি আমি অবগত আছি। এখন সেই নির্দেশনা মতো আমরা ব্যবস্থা নেবো।

পূর্ববর্তী নিবন্ধআইএমএফের তৃতীয় কিস্তি ছাড়, রিজার্ভ বেড়ে সাড়ে ২৬ বিলিয়ন ডলার
পরবর্তী নিবন্ধ১৫ লাখের ছাগলের ঘর বদল