ইসলামকে পুনর্জীবন দিয়েছিলেন হযরত আব্দুল কাদের জিলানী (রা.)

দরবারে জিলানী শরীফে বক্তারা

| শনিবার , ২৬ অক্টোবর, ২০২৪ at ৬:০৩ পূর্বাহ্ণ

প্রতিবছরের ন্যায় যথাযোগ্য মর্যাদায় দুইদিন ব্যাপী মাহফিল চট্টগ্রামের ৬০নং রওশন লজ, উত্তর নালাপাড়া, দরবারে জিলানী শরীফে ফাতেহা ই ইয়াজদাহম এবং দরবারে জিলানী শরীফের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২দিন ব্যাপী মাহফীলের দ্বিতীয় দিন ২৩ অক্টোবর অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন দরবার শরীফের সাজ্জাদানশীন হযরত শাহ সুফী মোহাম্মদ জুনাইদ (মা.জি.)। এতে প্রধান বক্তা ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়ার সিনিয়র প্রভাষক মাওলানা মীর মুহাম্মদ আলাউদ্দিন আল কাদেরি।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিবি আয়শা মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ শরফুদ্দিন আকবরি, রাবেয়া খাতুন জামে মসজিদের খতিব মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন আল কাদেরি, মাওলানা মুহাম্মদ রবিউল ইসলাম, মাওলানা মোহাম্মদ ওসমান গনি, মাওলানা মীর মোহাম্মদ কাশেম, হাফেজ মাওলানা মোহাম্মদ সাবের আহমদ, হাফেজ মোহাম্মদ তৌহিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার এ.এন.এম. মতুর্জা, শাহজাদা জাভির বিন জুনাইদ, ক্যাপ্টেন আসকারি, মাসরেকীসহ দরবারের এন্তেজামেয়া কমিটির সকল সদস্যবৃন্দ ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ। কুরআন তেলাওয়াত এবং নাতে মুস্তফা (.) পরিবেশন করেন আব্দুস শুক্কর এবং মুহাম্মদ তামজিদ।

কর্মসূচি মধ্যে ছিলো খতমে কুরআন, খতমে সহীহ বোখারী, খতমে গাউসিয়া, খতমে গেয়ারভী, খতমে বারাভী, খতমে শেফা, খতমে আসমাউল হুসনা শরীফ সহ অসংখ্য খতমাত। মাহফিলে আগামী মাহফিলের তারিখ ১ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার সিদ্ধন্ত গৃহিত হয়। মাহফিলে বক্তারা বলেন, নবুয়তের যুগ শেষ হয়েছে, এখন বেলায়তের যুগ। বেলায়তের সম্রাট হলেন বড়পীর শেখ সুলতান সৈয়দ মহিউদ্দিন আব্দুল কাদের জিলানী (রা.)। তিনি আউলিয়াদের সর্দার। উনার মাধ্যমে ইসলাম পুর্নজীবন লাভ করেছে। আখেরি মুনাজাত পরিচালনা করেন হযরত আল্লামা মীর মুহাম্মদ আলাউদ্দীন আল কাদেরি (মাঃ জিঃ আঃ)। মুনাজাতে দেশ জাতির উন্নয়ন ও কল্যাণের এবং ফিলিস্তিনসহ বিশ্বের সকল মুসলিম উম্মাহের জন্য বিশেষভাবে দোয়া করা হয়। সবশেষে আখেরি মুনাজাত ও তবারুক বিতরণ করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআনঞ্জুমানে কাদেরীয়া চিশতিয়া আজিজিয়ার ফাতেহায়ে ইয়াজদাহুম মাহফিল
পরবর্তী নিবন্ধদাদন ও ঋণ নিয়ে বিপাকে তিন হাজার জেলে