ইসরায়েলে ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ মৃত্যু

আজাদী অনলাইন | শুক্রবার , ৩০ এপ্রিল, ২০২১ at ২:২৩ অপরাহ্ণ

ইসরায়েলের উত্তরাঞ্চলে একটি ধর্মীয় উৎসবে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও অনেকে।
আজ শুক্রবার (৩০ এপ্রিল) মাউন্ট মেরোনের পাদদেশে এ ঘটনাকে একটি ‘বড় বিপর্যয়’ হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। বিডিনিউজ
রয়টার্স জানিয়েছে, করোনাভাইরাস মহামারীর মধ্যে স্বাস্থ্যকর্মীদের সতর্কবার্তা উপেক্ষা করেই ঐ পার্বত্য এলাকায় বার্ষিক লাগ বিওমর সম্মিলনে জমায়েত হয়েছিলেন লাখখানেক মানুষ।
প্রতি বছর এই দিনে দ্বিতীয় শতকের ইহুদি ধর্মগুরু র‌্যাবাই শিমন বার ইয়োচাইয়ের সমাধিতে কট্টর ইহুদিরা এই উৎসবে মিলিত হন। রাতভর সেখানে গান আর প্রার্থনা চলে।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ইসরায়েলের পত্রিকা হারেৎজ জানিয়েছে, সমাধিতে পৌঁছানোর সরু একটি পথের ঢালু রাস্তায় ঠাসা ভিড়ের মধ্যে কয়েকজন পিছলে পড়লে বিপর্যয়ের সূত্রপাত হয়। তাল সামলাতে না পেরে আরও অনেকে পড়ে যান।
এর মধ্যে মাইকে ভিড় ভাঙার সতর্কবার্তা দেওয়া হলে শুরু হয় হুড়োহুড়ি। অনেকেই ভিড়ের চাপে দমবন্ধ পরিস্থিতির শিকার হন বলে জানিয়েছে রয়টার্স।
ইসহাক নামে একজন স্থানীয় টুয়েলভ টিভিকে বলেন, “আমরা ভেবেছিলাম, হয়ত কোনো সন্দেহজনক বস্তুর (বোমা থাকার) বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। কেউ ভাবতে পারেনি এমন কিছু একটা হবে। উদযাপন পরিণত হয়েছে শোকে, একটি উজ্জ্বল আয়োজন একটি গাঢ় অন্ধকারে ডুবে গেছে।”
চিকিৎসকদের বরাত দিয়ে রয়টার্স মোট ৪৪ জনের মৃত্যুর খবর দিয়েছে। স্থানীয় পত্রিকা হারেৎজের বরাত দিয়ে বিবিসিও নিহতের একই সংখ্যা জানিয়েছে।
উদ্ধারকাজে অংশ নেওয়া মাগেন ডেভিড আদম অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে ১০৩ জন আহত হয়েছে, অনেকের অবস্থা সঙ্কটজনক।
পুলিশ ঘটনাস্থল ঘিরে ফেলে তীর্থযাত্রীদের ঐ এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। হতাহতদের হাসপাতালে নিতে সামরিক হেলিকপ্টারও ব্যবহার করা হয়েছে।
ইহুদি ধর্মাবলম্বীদের কাছে ‘পবিত্র স্থান’ হিসেবে বিবেচিত ঐ সমাধিস্থলে প্রতি বছর এ ধর্মীয় উৎসবের আয়োজন করা হয়।
প্রাণহানির এ ঘটনায় ইউরোপীয় ইউনিয়ন এবং হোয়াইট হাউজ শোক জানিয়ে বিবৃতি দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই রাস্তার মাথা এলাকায় বাস-অটোরিকশা সংঘর্ষে শিশু নিহত
পরবর্তী নিবন্ধখাগড়াছড়িতে পানিতে ডুবে ভাই-বোনসহ ৩ শিশুর মৃত্যু