ইসরায়েলকে স্বীকৃতি দিতে চাপে পাকিস্তান!

| বৃহস্পতিবার , ২৬ নভেম্বর, ২০২০ at ১০:৫৩ পূর্বাহ্ণ

ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া নিয়ে টিভিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কিছু বক্তব্য নিয়ে সপ্তাহখানেক ধরে দেশের ভেতর এবং বাইরে তুমুল চর্চা চলছে। পাকিস্তানের বেসরকারি জিএনএন টিভি চ্যানেলে দীর্ঘ এক সাক্ষাৎকারের এক পর্যায়ে এক প্রশ্নের উত্তরে ইমরান খান স্পষ্ট ইঙ্গিত দেন, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলের সাথে সম্পর্ক স্থাপনে পাকিস্তানের ওপর চাপ রয়েছে। তিনি বলেন, আমেরিকায় ইসরায়েলের গভীর প্রভাব রয়েছে, যা ডোনাল্ড ট্রাম্পের সময় আরো বেড়েছে … চাপটা সেখান থেকেই। খবর বিবিসি বাংলার।
মধ্যপ্রাচ্যের ‘ভ্রাতৃপ্রতীম’ মুসলিম দেশও কি পাকিস্তানকে চাপ দিচ্ছে? এমন প্রশ্নে কিছুটা অস্বস্তিতে পড়লেও তা সামলে ইমরান খান উত্তর দেন, সব কথা সব সময় বলা যায় না। তাদের সাথে আমাদের সম্পর্ক ভালো।
ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার বিনিময়ে কেউ কি পাকিস্তানকে কোনো লোভ দেখাচ্ছে? এই প্রশ্নে বিব্রত ইমরান উত্তর দেন, বাদ দেন এসব প্রশ্ন, অন্য কথা বলেন। আমাদের দেশ যখন নিজের পায়ে শক্ত হয়ে দাঁড়াতে পারবে, তখন এসব প্রশ্ন করবেন।
তবে পরপরই ইমরান খান বলেন, ফিলিস্তিনিদের স্বার্থ বিকিয়ে ইসরায়েলের সাথে সম্পর্ক তৈরি নিয়ে তিনি ভাবছেন না। যতক্ষণ না ন্যায়সঙ্গত এমন কোনো মীমাংসা হয়, যা ফিলিস্তিনিদের মনঃপুত হয় ততক্ষণ আমার ভেতর দ্বিতীয় কোনো চিন্তা নেই। অবশ্য সেই সাথে তিনি বলেন, বৃহত্তর স্বার্থে অনেক সময় আপোষ করতে হয়। তিনি বলেন, নবীও বৃহত্তর স্বার্থে হুদাইবিয়ার চুক্তি করেছিলেন। এই সাক্ষাৎকার প্রচারের সাথে সাথেই ইমরান খানের এসব কথা নিয়ে পাকিস্তানের ভেতর এবং বাইরে কাঁটাছেড়া চলছে। ইসরায়েলের বড় বড় সংবাদ মাধ্যমেও পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথার ব্যাখ্যা বিশ্লেষণ চলছে। হইচই দেখে সাক্ষাৎকারটি প্রচারের দুদিন পর ১৭ নভেম্বর পাকিস্তান সরকার এক বিবৃতিতে বলেছে, ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া নিয়ে পাকিস্তানের ওপর কোনো চাপ নেই।

পূর্ববর্তী নিবন্ধচীনের গ্রাম তৈরির খবর উড়িয়ে দিল ভুটান
পরবর্তী নিবন্ধধর্ষককে নপুংসক করতে ইমরানের নতুন আইন