ইসরায়েল-গাজা মানবিক বিরতি বাড়ানোর সুযোগ আছে : বাইডেন

| রবিবার , ২৬ নভেম্বর, ২০২৩ at ১০:১৭ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের মধ্যে মানবিক বিরতি বাড়ানোর বাস্তবসম্মত সুযোগ আছে। তিনি আরও বলেন, আমি মনে করি এ সম্ভাবনাকে বাস্তবে রূপ দেওয়ার সুযোগ আছে। শুক্রবার ম্যাসাচুসেটসে একটি সংবাদ সম্মেলনে গাজায় চারদিনের মানবিক বিরতি বাড়ানোর সম্ভাবনা সম্পর্কে একজন সাংবাদিক জিজ্ঞাসা করলে মার্কিন প্রেসিডেন্ট এসব কথা বলেন। এসময় বাইডেন আশা প্রকাশ করে বলেন, গাজা জিম্মি মুক্তি প্রক্রিয়ায় সবেমাত্র শুরু। খবর বাংলানিউজের।

শনিবার এবং তার কয়েকদিন পরে আরও জিম্মি মুক্তি পাবে। তিনি বলেন, আগামী কয়েকদিনের মধ্যে আমরা আশা করছি কয়েক ডজন জিম্মি তাদের পরিবারের কাছে ফিরে আসবে। আমরা তাদের সবাইকে স্মরণ করছি এখনও আটকে আছে এবং তাদের মুক্তির জন্য কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করছি। নিখোঁজদের মধ্যে দুই আমেরিকান নারী এবং ৪ বছর বয়সী এক শিশু রয়েছে বলেও জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাতার, মিশর ও ইসরায়েলের নেতাদের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ রাখছি, যাতে চুক্তিটির প্রতিটি দিক বাস্তবায়িত হয় তা নিশ্চিত করতে। পরবর্তী এক ঘণ্টার মধ্যে গাজা উপত্যকা থেকে জিম্মিদের মুক্তির দ্বিতীয় পর্ব সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রকে অবহিত করা হবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধকরাচিতে শপিং মলে আগুন, নিহত অন্তত ১১
পরবর্তী নিবন্ধমুক্তির আনন্দ ও বেদনার অশ্রুতে সিক্ত ফিলিস্তিনের কারাবন্দিরা