ইসরায়েলে বড় ধরনের হামলা শুরু করেছে হিজবুল্লাহ

| শুক্রবার , ৫ জুলাই, ২০২৪ at ৭:৩৭ পূর্বাহ্ণ

লেবাননের ইরানসমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলে বড় ধরনের রকেট ও ড্রোন হামলা শুরু করেছে। ইসরায়েলের উত্তরাঞ্চল এবং গোলান মালভূমিতে ২শ’রও বেশি রকেট ছুড়েছে তারা। তবে এসব হামলায় কেউ হতাহত হওয়া বা কোনও ক্ষয়ক্ষতি হওয়ার খবর এখনও জানায়নি ইসরায়েলের সেনাবাহিনী। এর আগে ইসরায়েলের হামলায় লেবাননে হিজবুল্লাহর এক উর্ধ্বতন কমান্ডার নিহত হন। খবর বিডিনিউজের।

এর জেরেই বৃহস্পতিবার ইসরায়েলে হিজুবুল্লাহর পাল্টা হামলার শুরু। ইসরায়েলের নতুন নতুন আরও নিশানায় হামলা চালানোর হুমকিও দিয়েছে গোষ্ঠীটি। এর মধ্য দিয়ে লেবাননইসরায়েল সীমান্তে ইতোমধ্যেই খারাপের দিকে যেতে থাকা সংঘাতময় পরিস্থিতিতে নতুন করে সহিংসতা বাড়ল। গাজা যুদ্ধকে কেন্দ্র করে হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে কয়েকমাস থেকে সংঘাত ক্রমেই বাড়ছে।

এতে দুই দেশের মধ্যে পুরোদস্তুর যুদ্ধ বেধে যাওয়ার শঙ্কা বাড়ছে। ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, লেবানন থেকে ইসরায়েলের ভূখন্ডে উড়ে এসেছে প্রায় ২০০ প্রজেক্টাইল এবং ২০ টির বেশি সন্দেহজনক ড্রোন, যেগুলোর বেশিরভাগই ধ্বংস করেছে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং জঙ্গি বিমান।

দুই দেশের সীমান্তের কাছের এলাকাগুলোতেই হামলা হয়েছে। যেমনটি হয়ে এসেছে গত ৯ মাস ধরে। ওদিকে, লেবাননেও ইসরায়েলের জঙ্গি বিমান থেকে বোমা হামলায় শোনা গেছে বিকট বিস্ফোরণের শব্দ। লেবাননের কয়েকটি এলাকায় এমন বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার কথা জানিয়েছে দেশটির ন্যাশনাল নিউজ এজেন্সি।

ইসরায়েলের সেনাবাহিনী বলেছে, দক্ষিণ লেবাননের দুটি গ্রাম রামিয়ে এবং হাউলার যেখান থেকে রকেট ছোড়া হচ্ছে, সেখানে হামলা চালিয়েছে। হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের উত্তরাঞ্চলের বহু জায়গায় আগুন ধরে যাওয়ার কথাও জানিয়েছে তারা।

ওদিকে, হিজবুল্লাহ বলছে, তারা তাদের কমান্ডার মোহাম্মদ নাসের নিহতের জবাবে বুধবার ইসরায়েলের ১০ টি সামরিক নিশানায় ২০০ টির বেশি রকেট ও ড্রোন হামলা চালিয়েছে। হিজবুল্লাহর উর্ধ্বতন কর্মকর্তা হাশেম সাফিদ্দিন বলেছেন, তার দল ইসরায়েলের আরও নিশানায় হামলা চালাবে।

তিনি বলেন, শত্রুরা ধারণাও করতে পারবে না এমন সব নতুন নিশানায় দফায় দফায় হামলা চলবে। কূটনীতিকরা লেবানন এবং ইসরায়েলের বড় পরিসরে যুদ্ধে জড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র এই কূটনৈতিক প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে। তবে হিজবুল্লাহ বলছে, গাজায় ইসরায়েল যুদ্ধ বন্ধ না করা পর্যন্ত তারা ইসরায়েলের বিরুদ্ধে হামলা বন্ধ করবে না।

পূর্ববর্তী নিবন্ধপ্রথমবারের মতো সশস্ত্র বাহিনীর নারী প্রধান পেল কানাডা
পরবর্তী নিবন্ধপ্রতিদ্বন্দ্বিতা থেকে সরছি না : বাইডেন