ইরানে পাল্টা হামলা করল ইসরায়েল

অস্বীকার ইরানের, কয়েকটি শহরে উড়োজাহাজ চলাচল স্থগিত

| শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৮:৪৫ পূর্বাহ্ণ

ইরানের একটি লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। মার্কিন সমপ্রচারমাধ্যম এবিসি নিউজ এ তথ্য জানিয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের খবর দিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলেছে, দেশটির ইসফাহান শহরের কাছে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এছাড়া বেশ কয়েকটি শহরের বিমান ওঠানামার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।তাছাড়া সিরিয়া ও ইরাক থেকেও বিস্ফোরণের শব্দ শুনতে পাওয়া গেছে। এর আগে গত শনিবার ইরান ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর এর কড়া জবাব দেয়ার হুঁশিয়ার দিয়েছিল ইসরায়েল প্রশাসন।

এদিকে, ইরানের বেশ কয়েকটি শহরের আকাশে গতকাল শুক্রবার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএর খবরে বলা হয়, ইরানের বেশ কয়েকটি প্রদেশের আকাশে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরায়েলের বিমান হামলার পাল্টা জবাব দিতে ইরান গত সপ্তাহে ইসরায়েলে নজিরবিহীন ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায়। আর নিজ ভূখণ্ডে ইরানের হামলার প্রতিশোধ নিতে আজকের এই হামলা চালালো ইসরায়েল। সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলের ওই হামলায় ইরানের দুই শীর্ষ সামরিক কর্মকর্তাসহ ১৩ জন নিহত হয়। এদিকে, ইরানের ইস্পাহান শহরে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা অস্বীকার করেছে ইরান।ইরানি একজন কর্মকর্তা বলেছেন, ইরানে কোনো ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি। ওই কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানের একটি বিমানঘাঁটির কাছে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে তার কারণ ইরানের আকাশ সুরক্ষা ব্যবস্থা সক্রিয় হয়ে ওঠা। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি। ইরানের বার্তা সংস্থা ফারস এর খবরে বলা হয়, কেন্দ্রীয় শহর ইস্পাহানের একটি বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে তাৎক্ষণিকভাবে এর কারণ জানা যায়নি। ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছে, ইসরায়েল এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে ইরানি মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে এবং এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি (ইরানে)। বিবিসি বলছে, ইরানের রাষ্ট্রীয় সমপ্রচারকারী সংস্থা আইআরআইবি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একজন সাংবাদিককে ইস্পাহান শহরের কেন্দ্রস্থলে একটি ভবনের শীর্ষে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তিনি বলেছেন, ‘শহর নিরাপদ এবং সুস্থ, মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করছে।’

পূর্ববর্তী নিবন্ধইরানের পারমাণবিক স্থাপনার কোনো ক্ষতি হয়নি : জাতিসংঘ
পরবর্তী নিবন্ধদুকুল বড়ুয়া