ইরানে ইসরায়েলি হামলার নিন্দা বাংলাদেশের

| সোমবার , ২৮ অক্টোবর, ২০২৪ at ৮:১৬ পূর্বাহ্ণ

ইরানে ইসরায়েলের সামরিক হামলার নিন্দা জানিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় সংলাপ ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাবোধ দেখানোর ওপর জোর দিয়েছে বাংলাদেশ সরকার। গতকাল রোববার এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানে ইসরায়েলের সাম্প্রতিক সামরিক হামলার নিন্দা জানাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ মনে করে, এ ধরনের কর্মকাণ্ড ইরানের সার্বভৌমত্বের লঙ্ঘন এবং জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থি। খবর বিডিনিউজের।

শনিবার ইরানের রাজধানী তেহরান ও পশ্চিমাঞ্চলীয় দুটি প্রদেশের বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল। ইহুদি দেশটি প্রায় ১০০ যুদ্ধবিমান ব্যবহার করে এ হামলা চালানোর দাবি করলেও ইরান চার সেনা নিহতের পাশাপাশি সীমিত ক্ষয়ক্ষতির কথা বলেছে।

ইসরায়েলের হামলার নিন্দা জানিয়ে বাংলাদেশ বলছে, এ ধরনের উসকানি ইতোমধ্যে অস্থির একটি অঞ্চলকে অস্থিতিশীল করার হুমকিতে ফেলেছে। আঞ্চলিক ও বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে যার প্রভাব সুদূরপ্রসারী। সংযম অনুশীলন ও পরবর্তী উত্তেজনা প্রশমনের ক্ষেত্রে নিজেদের প্রভাব কাজে লাগাতে আঞ্চলিক ও বৈশ্বিক অংশীদারদের আহ্বান জানাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আমরা জোর দিয়ে বলছি, মধ্যপ্রাচ্য অঞ্চল ও তার বাইরে স্থিতিশীলতা বজায় রাখার ক্ষেত্রে আন্তর্জাতিক রীতি, সংলাপ ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা জানানো সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্থিতিশীল মধ্যপ্রাচ্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে বাংলাদেশ বলছে, দীর্ঘমেয়াদি শান্তির একমাত্র পথ হচ্ছে কূটনীতি ও পারস্পরিক শ্রদ্ধাবোধ।

পূর্ববর্তী নিবন্ধভুটানকে ৭-১ গোলে উড়িয়ে সাফের ফাইনালে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধনৌ ও বিমান বাহিনী মানুষের আস্থার প্রতীক : প্রধান উপদেষ্টা