ইয়েমেনে এবার টমাহক ক্রুজ মিসাইল হামলা চালাল আমেরিকা

প্রতিবাদে রাজধানী সানায় ব্যাপক বিক্ষোভ

| রবিবার , ১৪ জানুয়ারি, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম জানিয়েছে ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে আবারো হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। লোহিত সাগরে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ থেকে টমাহক ক্রুজ মিসাইল দিয়ে হামলাটি করা হয়েছে। যুক্তরাষ্ট্র একটি রাডার সাইটকে টার্গেট করেছিলো যেটি সমুদ্রসীমায় জাহাজ পরিবহনের জন্য হুমকি হিসেবে বিবেচিত হচ্ছিলো। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একযোগে হুথিদের ত্রিশটির মতো অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর একদিন পরেই আবার নতুন করে হামলা চালানো হলো। হুথি বিদ্রোহীরা প্রথম হামলার পরেই পাল্টা প্রতিশোধের হুমকি দিয়েছিলো। এদিকে রাজধানী সানাসহ ইয়েমেনের বিভিন্ন এলাকায় হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে হামলার প্রতিবাদ জানিয়েছে। খবর বিবিসি বাংলার।

প্রেসিডেন্ট জো বাইডেন আগেই সতর্ক করে বলেছেন হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে পণ্য পরিবহনে হামলা অব্যাহত রাখলে যুক্তরাষ্ট্র যথাযথ জবাব দেবে। হুথিদের টিভি চ্যানেল আল মাসিরাহ্‌ তাদের এক রিপোর্টে খবর দেয় যে হুথিদের নিয়ন্ত্রণে থাকা ইয়েমেনের রাজধানী সানাকে টার্গেট করা হয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস ইরানের প্রতি আহবান জানিয়ে বলেছেন দেশটি যেন তার সহযোগীদের ক্ষান্ত দিতে বলে। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিমান হামলার পর তিনি আহবান জানান। ডেইলি টেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাতকারে শ্যাপস সতর্ক করে বলেন বিশ্ব তেহরানের ওপর ধৈর্য্য হারিয়ে ফেলছে।

তিনি বলেন, আপনাদের অবশ্যই হুথি বিদ্রোহীদের ধরতে হবে। লেবাননের হেজবুল্লাহর মতো যারা আপনাদের হয়ে প্রক্সি দিচ্ছে, কিছু ইরাক ও কিছু সিরিয়ায়, আপনাদের অবশ্যই এসব সংগঠনকে থামাতে হবে।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে করলেন জেসিন্ডা অরর্ডান
পরবর্তী নিবন্ধকাপ্তাই হ্রদে ডুবে নিখোঁজ স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার