ইন্দোনেশিয়ায় ১০০ শিশুর মৃত্যুর পর সিরাপ জাতীয় ওষুধে নিষেধাজ্ঞা

| শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:৫৩ পূর্বাহ্ণ

ইন্দোনেশিয়ায় ৯৯ শিশুর মৃত্যুর পর দেশটি সব সিরাপ ও তরল ওষুধ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। আফ্রিকার দেশ গাম্বিয়ার কফ সিরাপ ব্যবহারের পর মারাত্মক কিডনি জটিলতায় প্রায় ৭০ শিশুর মৃত্যুর কয়েক সপ্তাহের মধ্যে ইন্দোনেশিয়া একই ধরনের ঘটনা ঘটল। ইন্দোনেশিয়া জানিয়েছে, কিছু সিরাপ জাতীয় ওষুধে মারাত্মক কিডনি জটিলতার (একেআই) সঙ্গে সম্পর্ক আছে এমন কিছু উপাদান পাওয়া গেছে, এগুলোর কারণে চলতি বছর ৯৯ শিশুর মৃৃত্যু হয়েছে।

এসব ওষুধ আমদানি করা হয়েছিল না স্থানীয়ভাবে তৈরি তা পরিষ্কার হয়নি। খবর বিডিনিউজের। বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানান, তারা শিশুদের মধ্যে একেআইয়ের ২০০টি ঘটনা শনাক্ত করেছেন যাদের অধিকাংশের বয়স পাঁচ বছরের নিচে। চলতি মাসের প্রথমদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গাম্বিয়ায় প্রায় ৭০ শিশুর মৃত্যুর সঙ্গে সম্পর্কিত চারটি কফ সিরাপের ওপর একটি বৈশ্বিক সতর্কতা জারি করে। ডব্লিউএইচও দেখতে পায় সেখানে যে সিরাপগুলো ব্যবহার করা হয়েছে সেগুলোতে অগ্রহণযোগ্য পরিমাণ ডাইইথিলিন গ্লাইকল ও ইথিলিন গ্লাইকল আছে।

ভারতীয় একটি ওষুধ কোম্পানির তৈরি এসব সিরাপের সঙ্গে সম্ভাব্য মারাত্মক কিডনি জটিলতার সম্পর্ক আছে বলে জানায় সংস্থাটি। ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বৃহস্পতিবার জানান, স্থানীয়ভাবে ব্যবহার হচ্ছে এমন কিছু ওষুধেও একই রাসায়নিক যৌগ পাওয়া গেছে। একেআইতে আক্রান্ত পাঁচ বছরের কম বয়সী শিশু রোগীরা ব্যবহার করেছে এমন কিছু সিরাপে ডাইইথিলিন গ্লাইকল ও ইথিলিন গ্লাইকল থাকার প্রমাণ পাওয়া গেছে, যদিও এগুলো থাকার কথা না অথবা থাকলেও পরিমাণে খুব অল্প হওয়ার কথা, বলেন বুদি গুনাদি সাদিকিন।

পূর্ববর্তী নিবন্ধজেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়ল ‘সৃষ্টির স্তম্ভ’
পরবর্তী নিবন্ধ২৬ বছর বয়সেই সুইডেনের মন্ত্রী হলেন ইরানি তরুণী!