ইথিওপিয়া থেকে ছোড়া রকেট ইরিত্রিয়ার রাজধানীতে

| সোমবার , ১৬ নভেম্বর, ২০২০ at ৯:৪৬ পূর্বাহ্ণ

ইরিত্রিয়ার রাজধানী আসমারায় ইথিওপিয়া থেকে ছোড়া তিনটি রকেট এসে পড়েছে বলে সেখানে নিযুক্ত আফ্রিকান পাঁচ কূটনীতিক জানিয়েছেন। তাদের মধ্যে তিন জন জানিয়েছে, শনিবার রাতে ছোড়া এসব রকেটের মধ্যে অন্তত দুটি আসমারা বিমানবন্দরে আঘাত হেনেছে। এতে ইথিওপিয়ার তিগ্রাই রাজ্যে স্থানীয় বিদ্রোহী বাহিনীগুলোর সঙ্গে সরকারি বাহিনীর লড়াই আরও বড় আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে, বলছে বার্তা সংস্থা রয়টার্স। ইরিত্রিয়া ও তিগ্রাইয়ের অধিকাংশ টেলিযোগযোগ ব্যবস্থা বন্ধ থাকায় এ হামলার খবর তারা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে বার্তা সংস্থাটি। উভয় পক্ষের কর্মকর্তাদের সঙ্গেও যোগাযোগ করা যায়নি বলে জানিয়েছে তারা। খবর বিডিনিউজের।
তিগ্রাইয়ের নেতা দেব্রেতশন জেব্রেমিশায়েল মঙ্গলবার অভিযোগ করে বলেছিলেন, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারকে সমর্থন জানিয়ে ইরিত্রিয়া সীমান্তে সেনা মোতায়েন করেছে, তবে নিজের দাবির পক্ষে কোনো প্রমাণ হাজির করেননি তিনি। ওই সময় এ অভিযোগ অস্বীকার করে ইরিত্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওসমান সালেহ মোহাম্মদ রয়টার্সকে বলেছিলেন, ‘আমরা এই লড়াইয়ের অংশ নই।’
দুই বছর আগে ইরিত্রিয়া ও ইথিওপিয়ার মধ্যে একটি শান্তি চুক্তি হলেও ১৯৯৮-২০০০ সালের ধ্বংসাত্মক যুদ্ধে তাদের ভূমিকার জন্য ইরিত্রিয়ার প্রেসিডেন্ট ইসাইয়াস আফওয়ার্কি এখনো তিগ্রাই নেতাদের প্রতি শত্রুভাবাপন্ন। শনিবার সকালে তিগ্রাইয়ের ক্ষমতাসীন দল তিগ্রাই পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ইরিত্রিয়ার লক্ষ্যস্থলগুলোতে হামলার হুমকি দিয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধট্রাম্প সমর্থকদের বিশাল সমাবেশ
পরবর্তী নিবন্ধরোমানিয়ায় কোভিড হাসপাতালে আগুন নিহত ১০