ইতিহাসে সবচেয়ে উষ্ণ বছর হতে চলেছে ২০২৩ : জাতিসংঘ মহাসচিব

| শুক্রবার , ১ ডিসেম্বর, ২০২৩ at ৬:৪১ পূর্বাহ্ণ

ফেলে আসা মাসগুলোর উষ্ণতার পরিসংখ্যান দেখে ২০২৩ সালই যে আমাদের পৃথিবীতে সবচেয়ে উষ্ণ বছরহতে চলেছে তা আগেই একরকম নিশ্চিত করেছিলেন বিজ্ঞানীরা। এবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জলবায়ু সম্মেলন কপ২৮ উদ্বোধন করে সেকথাই আরেক দফায় নিশ্চিত করলেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। সম্মেলনের শুরচতেই তিনি বললেন, মানবতার ইতিহাসে ২০২৩ সালই হতে চলেছে এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে উষ্ণ বছর। খবর বিডিনিউজের।

বিশ্ব নেতাদেরকে জলবায়ু পরিবর্তন ঠেকাতে কাজ করার জন্য মিনতি করে গুতেরেস বলেন, আমরা জলবায়ু ভেঙে পড়ার বাস্তব চিত্র চোখের সামনে দেখতে পাচ্ছি। তিনি জলবায়ু পরিবর্তন ঠেকানোর লক্ষ্যমাত্রা পূরণে দেওয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক সমপ্রদায়কে আহ্বান জানান।

২০২৩ সাল ইতিহাসের সবচেয়ে উষ্ণ বছর হতে চলার রেকর্ড বিশ্ব নেতাদের শির দাঁড়ায় কাঁপন ধরিয়ে দেওয়া উচিত বলে মন্তব্য করেন গুতেরেস। ২০২৩ সাল বিশ্বের উষ্ণতার সব রেকর্ড ভেঙে দিয়েছেবিশ্ব আবহাওয়া সংগঠন এমনটি একরকম নিশ্চিত বলে প্রতিবেদন দেওয়ার পর জাতিসংঘ মহাসচিব কপ২৮ সম্মেলনে মন্তব্য করেন। অক্টোবর মাসের গড় উষ্ণতা দেখার পরই বিজ্ঞানীরা ২০২৩ উষ্ণতম বছর হতে চলেছে বলে নিশ্চিত হন। শিল্পবিপ্লবের আগে অর্থাৎ, ১৮৫০১৯০০ সালের মধ্যে অক্টোবরের গড় উষ্ণতা যা ছিল, তার চেয়ে গত মাসে উষ্ণতা ০ দশমিক ৪ ডিগ্রি বেশি ছিল। অনেকের কাছে মাত্রা নগণ্য মনে হলেও জলবায়ু বিজ্ঞান তা মনে করছে না। আর কেবল অক্টোবর নয়। একইভাবে বিশ্বের গড় উষ্ণতা বেড়েছিল গত সেপ্টেম্বরেও।

পূর্ববর্তী নিবন্ধ৭ দিনের জন্য যুদ্ধবিরতি বাড়ল গাজায়
পরবর্তী নিবন্ধহেনরি কিসিঞ্জার মারা গেছেন