ইতালির আদালতের নির্দেশে আপাতত স্বস্তি মিলেছে ১০ বাংলাদেশির

| রবিবার , ২০ অক্টোবর, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

আলবেনিয়ার ক্যাম্প থেকে অভিবাসন প্রত্যাশিদের একটি দলকে ইতালিতে ফেরত আনার নির্দেশ দিয়েছে রোমের একটি আদালত। এর ফলে অবৈধ অভিবাসীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি পাঁচ বছরের যে চুক্তি করেছিলেন তা একটি বড় বাধার মুখে পড়লো।

নিজ দেশে ফেরত পাঠাতে যে ১২ জন অভিবাসন প্রত্যাশিকে আলবেনিয়ার উত্তরাঞ্চলের একটি ক্যাম্পে পাঠানো হয়েছিলো তাদের মধ্যে ১০ জন বাংলাদেশি ও দুজন মিশরের। রোমের একটি আদালত বলেছে, তাদের ইতালিতে ফিরিয়ে আনা উচিত কারণ আদালতের মতে এসব অভিবাসন প্রত্যাশিরা এমন দেশ থেকে এসেছে যেখানে ফেরাটা তাদের জন্য নিরাপদ নয়। খবর বিবিসি বাংলার।

আলবেনিয়ার সাথে মেলোনির চুক্তিটি পশ্চিমা সহযোগীদের মধ্যেও বড় ধরনের দৃষ্টি আকর্ষণ করেছে। ইতালি সরকার বলেছে তারা আদালতের রায়কে চ্যালেঞ্জ করবে। জর্জিয়া মেলোনি সাংবাদিকদের বলেছেন, কোন দেশ নিরাপদ এটি আদালতের বলবার বিষয় নয়এটা সরকারের বিষয়। তিনি আগামীকাল সোমবার এ নিয়ে মন্ত্রীসভার বৈঠক ডেকেছেন।

যদিও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ভূমধ্যসাগর দিয়ে অবৈধ অভিবাসন চলতি বছর ৬৪ শতাংশ কমেছে। ইউরোপজুড়ে সরকারগুলো এ ধরনের অভিবাসীর সংখ্যা কমাতে চাপের মুখে আছে। আলবেনিয়ার সাথে ইতালির চুক্তির লক্ষ্য হলো ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা তিন হাজার অবৈধ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো। গত এক মাসের তাদের উদ্ধার করে দুটি ক্যাম্পে রাখা হয়েছিলো। তবে এজন্য ৮০০ মিলিয়ন ইউরোর যে প্রস্তাব করা হয়েছে তার সমালোচনা করেছে বিরোধী দলগুলোর নেতারা। ডেমোক্র্যাটিক পার্টির এলি শ্লাইন বলেছেন এই অর্থ বরং স্বাস্থ্য সেবায় ব্যয় করা যেতে পারে।

আলবেনিয়ার সাথে ওই চুক্তিতে নারী ও শিশুদের রাখা হয়নি। পুরুষদের প্রথম দলটি গত বুধবার ইতালিয়ান নৌবাহিনীর জাহাজে করে আলবেনিয়ায় পৌঁছেছে। এর তিন দিন আগে তাদের পঁচিশ জনের একটি দলের সাথে সাগর থেকে উদ্ধার করা হয়। এর মধ্যে দশ জন বাংলাদেশি ও ছয় জন মিশর থেকে লিবিয়া হয়ে গিয়েছিলো। কিন্তু সেখান থেকে দুজন শিশু আর দুজন ঝুঁকিপূর্ণ ব্যক্তিকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। শুক্রবার রোমের বিচারকরা সিদ্ধান্ত নিয়েছেন যে বাকী অভিবাসীদেরও ইতালিতে ফেরত পাঠানো উচিত, যদিও তাদের রাজনৈতিক আশ্রয়ের আবেদন নাকচ করা হয়েছে। বিচারকরা বলেছেন এসব অভিবাসীদের নিজ দেশে ‘নিরাপদ’ বলে বিবেচনা করা কঠিন।

স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদজি বলেছেন সরকার এর বিরুদ্ধে আপিল করবেন এবং তার মতে ইতালির ‘অভিবাসী শিবির পরিকল্পনা’ দু বছরের মধ্যে ইউরোপিয়ান আইনে পরিণত হবে।

পূর্ববর্তী নিবন্ধজ্যৈষ্ঠপুরায় সংঘপাল স্মৃতি পাঠাগারের ফানুস উৎসব
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম আবাসিক হোটেল মালিক সমিতির নির্বাচনী তফসিল ঘোষণা