ইডিইউতে নতুন রূপে শুরু বিএসসি ইন ইকোনমিক্স

গণিত ও ব্যবসা শিক্ষায় জোর

| সোমবার , ২৫ জুলাই, ২০২২ at ৪:৫১ পূর্বাহ্ণ

চট্টগ্রামের প্রথমবারের মতো অর্থনীতিতে ব্যাচেলর অব সায়েন্স বা বিএসসি ডিগ্রি অর্জনের সুযোগ নিয়ে এলো ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। অন্যান্য ডিগ্রিগুলোর তুলনায় আরো আধুনিক ও প্রায়োগিক করে তোলার মাধ্যমে সাজানো হয়েছে এ নতুন বিএসসি ইন ইকোনমিক্স প্রোগ্রামকে।
অর্থনীতিকে লিবারেল আর্টসের অধীন বিবেচনা করা হলেও, এর প্রয়োগ ব্যবসা ও পাবলিক পলিসির ক্ষেত্রেই অনেকাংশে দেখা যায়। ব্যাচেলর অব আর্টস মূলত অর্থনীতির ইতিহাস, রাজনৈতিক অর্থনীতিকে প্রাধান্য দিয়ে অর্থনীতির তাত্ত্বিক পাঠদাননির্ভর একটি ডিগ্রি। তবে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে অর্থনীতি অনেক বেশি গাণিতিক ও প্রায়োগিক। তাই ইডিইউ কর্তৃপক্ষ বিএ ইন ইকোনমিক্স ডিগ্রিকে গাণিতিক ও প্রায়োগিক কারিকুলামে রূপান্তর করে নিয়ে এসেছে বিএসসি ইন ইকোনমিঙ ডিগ্রি।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ছয় বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের অধিকাংশই গাণিতিক অর্থনীতিতে ডিগ্রি অর্জনে আগ্রহী। শিক্ষার্থীরা অর্থনীতিতে বিএ ডিগ্রির চেয়েও বিএস ডিগ্রিকে প্রাধান্য দিয়ে থাকে, কেননা তারা মনে করে বিএস ডিগ্রি বিএ’র তুলনায় বেশি গাণিতিক ও ব্যবসামুখী। এ কারণে আমরা বিএ ইন ইকোনমিঙকে সমকালীন বিশ্বের চাহিদানুসারে সাজিয়ে স্কুল অব বিজনেসের অধীনে বিএসসি ডিগ্রি শুরু করছি।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, বর্তমান যুগে অর্থনীতি অনেক বেশি বিশ্লেষণাত্মক ও জটিল। ফলে, শিক্ষার্থীদের যুগোপযোগী করে তুলতে গাণিতিক, ব্যবসায় শিক্ষার পাঠ জরুরি। আজকের বিশ্বের দিকে তাকালেই দেখা এর গুরুত্ব উপলব্ধি করা যাবে। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে ইডিইউর বিএ প্রোগ্রামটিকে বিএসসিতে রূপান্তর করেছি আমরা। এতে তাত্ত্বিক পড়ালেখার পাশাপাশি বিশ্লেষণাত্মক ও গাণিতিক বিষয় যুক্ত করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম লেখিকা সংঘের ঈদ পুনর্মিলনী
পরবর্তী নিবন্ধমসজিদ ও কবরস্থানের উন্নয়নে নওফেলের ৪ লাখ টাকা অনুদান