ইডিইউতে ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ

| রবিবার , ৭ আগস্ট, ২০২২ at ৮:০৯ পূর্বাহ্ণ

এমএসসি ইন সিএসই-এর পাশাপাশি ইলেক্ট্রিকাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) নিয়েও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি। যে কোনো বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসিকৃত শিক্ষার্থীরা এতে ভর্তি হতে পারছে।
চলমান ইন্ডাস্ট্রিয়াল রেভলিউশন ৪.০ এর প্রয়োজনীয়তা বুঝে দক্ষ মানবসম্পদ গড়ে তোলায় গুরুত্ব দিয়ে সাজানো হয়েছে কারিকুলাম। পাশাপাশি, সমান গুরুত্ব দেওয়া হয়েছে গবেষণাতেও। ৩৬ ক্রেডিটের এ নতুন মাস্টার্স প্রোগ্রামদ্বয়ে আন্তর্জাতিক মান অনুসারে অর্ধেক ক্রেডিটই থাকছে থিসিসে। বিদেশের নানা উন্নত বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রিপ্রাপ্ত ৫ জন ছাড়াও গবেষণায় অভিজ্ঞ বেশ কয়েকজন ফ্যাকাল্টি মেম্বার প্রোগ্রামটিতে ক্লাস ও গবেষণা পরিচালনা করবেন।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, দেশের ভবিষ্যতের ভিত গড়ার লক্ষ্যে অগ্রসর হচ্ছে ইডিইউ। বিজ্ঞানের উন্নততর পড়ালেখা ও গবেষণা একজন শিক্ষার্থীকে বিশেষজ্ঞ হিসেবে গড়ে তোলে। জ্ঞান ও দক্ষতায় রূপান্তরিত জনশক্তি দেশকে স্বয়ংসম্পূর্ণ করে, ফলে বিপুল অংকের টাকা খরচ করে বিদেশ থেকে বিশেষজ্ঞ আমদানির প্রয়োজন পড়বে না। উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, স্নাতকোত্তর বা মাস্টার্স প্রোগ্রামের মূল বিশেষত্ব হলো গবেষণা। চট্টগ্রামের উচ্চশিক্ষা অঙ্গনে গবেষণানির্ভর শিক্ষার সুযোগ আগ্রহী শিক্ষার্থীর তুলনায় খুবই কম। ইডিইউর স্নাতকোত্তর প্রোগ্রামগুলো এ অভাব কিছুটা হলেও পূরণ করছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমূল্যবৃদ্ধির ক্ষেত্রে সাধারণের ক্রয় ক্ষমতা বিবেচনায় রাখা জরুরি
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে লেভেল ক্রসিং থেকে ৬ দোকান উচ্ছেদ এক স’মিলে তালা