ইটনা-মিঠামইন সড়কের দায় আছে?

| রবিবার , ১৯ জুন, ২০২২ at ১০:৫৫ পূর্বাহ্ণ

সামাজিক মাধ্যমে গত গত দুদিন ধরে সিলেট অঞ্চলের বারবার বন্যার জন্য ইটনা-মিঠামইন সড়ককে দায়ী করছেন অনেকে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক এ কে এম সাইফুল ইসলাম বলেন, অপরিকল্পিতভাবে রাস্তা তৈরির কারণে পানি প্রবাহ বাধাগ্রস্ত হওয়া বন্যার অন্যতম কারণ।

কিন্তু সামাজিক মাধ্যমে যেভাবে ইটনা-মিঠামইন সড়ককে এই বন্যার জন্য দায়ী করা হচ্ছে সেভাবে দায়ী করতে রাজি নন অধ্যাপক ইসলাম। তিনি বলেন, আমাদের দেশে উজান থেকে পানি নামে উত্তর থেকে দক্ষিণে। এই রাস্তাটিও কিন্তু উত্তর থেকে দক্ষিণে তৈরি। ফলে এটা হয়ত হাওরের পানি প্রবাহে কিছুটা বাধা তৈরি করছে। কিন্তু বন্যার এটাই একমাত্র কারণ নয়। খবর বিবিসি বাংলার।

নদী গবেষক মমিনুল হক সরকার বলেন, হাওরে যেসব রাস্তা পূর্ব-পশ্চিমে তৈরি করা হয়েছে, সেগুলোই হাওরের পানি চলাচলে মূল বাধা তৈরি করছে। এ রকম অনেক রাস্তা কোনোরকম পরিকল্পনা ছাড়া তৈরি করা হয়েছে।

হাওরে যেসব সড়ক বা উন্নয়ন কর্মকাণ্ড হচ্ছে, তা পরিকল্পিতভাবে হয়নি বলছেন অধ্যাপক সাইফুল ইসলাম। সেটা না হওয়ার কারণেই বন্যা এ রকম তীব্র হয়ে দেখা দিয়েছে।

গত জানুয়ারি মাসে জেলা প্রশাসকদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন যাতে হাওরে এখন থেকে এলিভেটেড বা উড়াল সড়ক করা হয়। কিন্তু শুধুমাত্র সুনামগঞ্জ জেলার হাওর এলাকায় যেসব সড়ক নির্মাণ করা হচ্ছে তার বেশিরভাগই এখনো অল সিজন বা সাবমার্সিবল সড়ক।

বিশেষজ্ঞরা বলছেন, সিলেট, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ বা নেত্রকোনা হাওর এলাকায় বেশিরভাগ জনপদে শহর রক্ষা বাঁধ নেই। ফলে কোনো কারণে হাওরে বা নদীতে পানি বাড়তে শুরু করলে তা দ্রুত শহরে বা আবাসিক এলাকায় ঢুকে পড়ে।

চীনসহ অনেক দেশে স্পঞ্জ সিটি তৈরি করা হচ্ছে। এসব শহরে বন্যা হলে সেই পানি শহরের ভেতরে জমিয়ে রেখে কাজে লাগানোর পরিবেশ তৈরি করা হচ্ছে। কিন্তু এবার বাংলাদেশে যেভাবে আকস্মিকভাবে বৃষ্টির বা পানি বৃদ্ধির রেকর্ড ভেঙে বন্যার তৈরি হয়েছে, এ রকম পরিস্থিতিতে বন্যা ঠেকানো কঠিন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এছাড়া সিলেট ও সুনামগঞ্জ বারবার প্লাবিত হওয়ার পেছনে অতি বৃষ্টির বাইরে নদীর পানি বহনের ক্ষমতা নষ্ট হয়ে যাওয়া, অপরিকল্পিত উন্নয়নকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানের সাত উপজেলায় পাহাড় ধসের শঙ্কা
পরবর্তী নিবন্ধরাঙামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে মাইকিং