ইঞ্জিনিয়ার আবদুল খালেকের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা

আজাদী মিলনায়তনে মিলাদ ও দোয়া মাহফিল

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:১৭ পূর্বাহ্ণ

বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়েছে দীর্ঘ প্রায় ৬৫ বছর ধরে চট্টগ্রামের মুখপত্র হিসেবে স্বীকৃত স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে। এ অঞ্চলের প্রথম মুসলিম ইঞ্জিনিয়ার আলহাজ্ব আবদুল খালেকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে গতকাল তাঁকে অকৃত্রিম শ্রদ্ধা এবং ভালোবাসায় স্মরণ করা হয়। মরহুম আবদুল খালেক ইঞ্জিনিয়ারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল বাদ আছর দৈনিক আজাদী মিলনায়তনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিল পরিচালনা করেন মধ্যম হালিশহরের তৈয়বিয়া ইসলামিয়া সুন্নিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার অধ্যক্ষ, আলাহযরত ফাউন্ডেশনের চেয়ারম্যান ও কদম মোবারক শাহী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা মোহাম্মদ বদিউল আলম রিজভী। মাহফিল পূর্ব আলোচনা সভায় মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে ক্ষণজন্মা পুরুষ এবং আল্লাহর অলি হিসেবে উল্লেখ করে মাওলানা মুহাম্মদ বদিউল আলম রিজভী বলেন, তিনি শুধু জাগতিক জগতেই সোনার মানুষ ছিলেন না, আধ্যাত্মিক সাধনায়ও পরশ পাথরে পরিণত হয়েছিলেন। এ অঞ্চলে সুন্নিয়তের প্রচারে তিনি জীবনভর নিরলসভাবে কাজ করে গেছেন। উপমহাদেশের খ্যাতনামা বিদ্যাপীঠ জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসা এবং আনজুমানএ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট প্রতিষ্ঠার অন্যতম রূপকার ছিলেন তিনি। পালন করেছিলেন কোষাধ্যক্ষের গুরুত্বপূর্ণ ঈমানী দায়িত্ব। তিনি শুধু জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়া মাদ্রাসাই নয়, আরো বহু প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রেখেছিলেন। জামেয়ার মতো প্রতিষ্ঠান গড়ে উঠার কার্যক্রমই শুরু হয়েছিল কোহিনুর ইলেক্ট্রিক প্রেসের দোতলা থেকে। বর্তমানে জামেয়াতে প্রায় দশ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করে। হাজার হাজার আলেম এই জামেয়া সৃষ্টি করছে। আল্লামা সৈয়্যদ আহমদ শাহ সিরিকোটি (রহ.) হুজুরকে চট্টগ্রামে আনার পেছনে ইঞ্জিনিয়ার আবদুল খালেক (রহ.) এর উজ্জ্বল ভূমিকা কেয়ামত পর্যন্ত স্মরণীয় হয়ে থাকবে বলেও তিনি উল্লেখ করেন।

মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে চট্টগ্রামের মানুষের নবজাগরণের অগ্রদূত হিসেবে আখ্যায়িত করে বলা হয়, তিনি শুধু পত্রিকা প্রকাশই করেননি, এতদঞ্চলকে এগিয়ে নিতেআলোকিত করতে জীবনভর নিরন্তর চেষ্টা করেছেন। তাঁর প্রতিষ্ঠিত দৈনিক আজাদী এ অঞ্চলের মাটি ও মানুষের মুখপত্র হিসেবে স্বীকৃত হওয়ার পেছনে সৃষ্টিকর্তার বিশেষ রহমত রয়েছে বলে উল্লেখ করে মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারকে জাতীয় ইতিহাস এবং ঐতিহ্যের এক ভাস্বর মিনার বলেও আখ্যায়িত করা হয়। আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারের হাতে গড়া বিভিন্ন প্রতিষ্ঠান হাজার বছর ধরে সমাজে আলো বিলিয়ে যাবে বলে উল্ল্লেখ করে বলা হয়, মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ারের আদর্শ বাস্তবায়নে অতীতের মতো সামনের দিনগুলোতেও দৈনিক আজাদী একাগ্র থাকবে।

মিলাদ মাহফিল শেষে বিশেষ মোনাজাতে মরহুম আলহাজ্ব আবদুল খালেক ইঞ্জিনিয়ার, সাবেক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদসহ দৈনিক আজাদীর মরহুম কর্মকর্তা কর্মচারীদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশ ও জাতির সুখ সমৃদ্ধি কল্যাণ কামনা করা হয়।

দৈনিক আজাদী ভবনে আয়োজিত মিলাদ মাহফিলে আনজুমানএ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আলহাজ্ব মুহাম্মদ মহসিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তাঁর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

পূর্ববর্তী নিবন্ধস্লুইস গেটের পাশে ঝুপড়িতে মিলল পিস্তল, গুলি
পরবর্তী নিবন্ধপুরনো পাইপ লাইনে ওয়াসার পানি সরবরাহে বিপত্তি