ইউসুফ মুহম্মদের দোঁহা সমৃদ্ধ করবে বাংলা সাহিত্যের ভাণ্ডার

| শনিবার , ১০ সেপ্টেম্বর, ২০২২ at ৭:৩৫ পূর্বাহ্ণ

কবি ইউসুফ মুহম্মদের দোঁহা কাব্যগ্রন্থ ‘নেহাই’ এর পাঠ প্রতিক্রিয়া ও আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন কথাশিল্পী আবুল কাসেম।
প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, দোঁহা এক প্রাচীন কাব্য সাহিত্যের ধারা। মধ্যযুগের চর্যাপদের কবিগণ এ ধারার কাব্য সাহিত্য রচনা করে বিশ্ব সাহিত্যের ভাণ্ডারকে সমৃদ্ধ করেছেন। তিনি আরো বলেন, আবুল কাসেম দোঁহা সংক্রান্ত যে প্রবন্ধ আজ (গতকাল) উপস্থাপন করলেন তা আমার জানার পরিধিকে সমৃদ্ধ করেছে। সাহিত্যের জগতে যারা আছেন তারা অবশ্যই এর আঙ্গিক সম্পর্কে বিভিন্ন ধরনের গবেষণা করছেন। তবে বর্তমান সময়ে দোঁহাকারের সংখ্য নগন্য হলেও কবি ইউসুফ মুহম্মদ যে দোঁহা সাহিত্যকর্ম করেছেন তার জন্য আমি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। এবং তরুণ কবিরা দোঁহা সাহিত্যে বিচরণে আগ্রহ পাবে তার এই সৃজন কর্মে। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, দোঁহা আসলে কবিতা। প্রাচীন ও মধ্যযুগে গান হিসেবে গাওয়া হতো। কবি ইউসুফ যে ধারণা করে যাচ্ছে তা বাংলা সাহিত্যের ভাণ্ডারকে সমৃদ্ধ করবে।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান জহির রায়হান ফিল্ম ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক, চলচ্চিত্র নির্মাতা প্রদীপ ঘোষ। আলোচনা করেন কবি আসাদ মান্নান, মিনার মনসুর ও সৈকত হাবিব। পাঠপ্রতিক্রিয়া জানান এ এস এম কামাল উদ্দিন। আয়োজনে সভাপতিত্ব করেন কবি শাহ মোহাম্মদ সানাউল হক। ‘নেহাই’ থেকে পাঠ করেন আবৃত্তিশিল্পী দেওয়ান সাঈদুল হাসান, পারভেজ চৌধুরী ও ফারহানা তৃনা। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধইউসুফ চৌধুরী বীর চট্টলার কীর্তিমান পুরুষ
পরবর্তী নিবন্ধগুরুতর অসুস্থ সাজেদা চৌধুরী হাসপাতালে