ইউরোপে ‘ভিসা ফ্রি’ ভ্রমণেও লাগবে অনুমতি, বাড়ছে খরচ

| সোমবার , ২৮ আগস্ট, ২০২৩ at ১০:৪৭ পূর্বাহ্ণ

বিশ্বের যে ৬০ দেশের নাগরিকরা ইউরোপ ভ্রমণের ক্ষেত্রে ভিসামুক্ত সুবিধা পেয়ে আসছেন, তাদের বিনা মাশুলে বেড়ানোর দিন শেষ। ২০২৪ সালের শুরু থেকেই চালু হচ্ছে ‘ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথোরাইজেশন সিস্টেম’ বা ইটিআইএএস। এর ফলে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে যেসব দেশের নাগরিকদের এখন ভিসা প্রয়োজন হয় না, তাদেরও আগাম অনুমতি নিতে হবে, সেজন্য গুণতে হবে বাড়তি অর্থ। খবর বিডিনিউজের।

ইটিআইএএস কোনো ভিসা নয়, মূলত এটি ইউরোপের দেশগুলোতে ভ্রমণের প্রাকনিবন্ধন কর্মসূচি। ইউরোপ ভ্রমণে যেসব দেশের নাগরিকদের ভিসা লাগে না, আগামী বছর থেকে তাদের ইটিআইএএসএ নিবন্ধন করতে হবে। আর এতে বাড়তি খরচ যোগ হওয়ায় ‘বিস্মিত’ ভিসামুক্ত সুবিধা পাওয়া যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিকরা।

ইটিআইএএস প্রোগ্রাম ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে চালু হওয়া ‘ইলেক্ট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথোরাইজেশন’ বা ইএসটিএ ভিসা ওয়েভার প্রোগ্রামের মতই। ইটিআইএসএস ফি যুক্ত হবে ইউরোপে থাকার খরচ ও ভ্রমণ করের সঙ্গে। ইউরোপে ইটিআইএএস প্রোগ্রাম চলতি বছর মার্চে চালুর কথা থাকলেও তা কয়েক দফা পেছানো হয়। এখন আগামী বছর থেকে এটি চালুর কথা বলা হচ্ছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, কানাডা, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ৬০টিরও বেশি দেশের নাগরিকদের ইইউভুক্ত দেশগুলো ভ্রমণে ভিসা লাগে না। এই দেশগুলোকে এখন ভ্রমণের আগে ইটিআইএসে নিবন্ধন করতে হবে। আর বাংলাদেশের মত যেসব দেশের নাগিরকরা ভিসামুক্ত সুবিধা পান না, তাদের আগের মতই ভিসার আবেদন করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৩ কৃষ্ণাঙ্গ নিহত
পরবর্তী নিবন্ধচুরি করতে দুর্গম পথ পেরিয়ে ২,৩৫০ মিটার উচ্চতায় আরোহণ