ইউরোপে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়াচ্ছে টাইগার মশা

| বৃহস্পতিবার , ১৩ জুন, ২০২৪ at ৮:৫২ পূর্বাহ্ণ

ফ্রান্স, স্পেন ও গ্রিসসহ ইউরোপের ১৩টি দেশে বংশ বিস্তার করছে আক্রমণাত্মক প্রজাতির ‘এশিয়ান টাইগার মসকুইটো’ বা ‘এডিস অ্যালবোপিক্টাস’ মশা। এই মশার কারণে ইউরোপে ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে, বলছেন বিশেষজ্ঞরা।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বলেছে, জলবায়ু পরিবর্তন এই প্রজাতির মশা বিস্তারের অনুকূল পরিবেশ সৃষ্টি করছে। বিবিসি জানায়, জুলাই মাসের শেষের দিকে ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। তাই কর্তৃপক্ষ সেখানে এই মশা মারছে এবং মশার বিস্তারের ওপর নজর রাখছে। খবর বিডিনিউজের।

ইসিডিসি সতর্ক করেছে বলেছে যে, খেলা উপলক্ষে সারা বিশ্ব থেকে প্রচুর মানুষ প্যারিসে যাওয়ার কারণে ইউরোপীয় দেশগুলোতে ডেঙ্গুর প্রাদুর্ভাবের ঝুঁকি আরও বাড়বে। ফলে বাগান বা বারান্দায় জমে থাকা পানি ফেলে দিতে স্থানীয়দেরকে পরামর্শ দিয়েছে সংস্থাটি। কারণ, জমে থাকা পানিতে এই মশারা বংশ বিস্তার করে। তাছাড়া, মশা প্রতিরোধক ব্যবহার করা এবং জানালা ও দরজায় স্ক্রিন ব্যবহারেরও পরামর্শ দেওয়া হয়েছে।

গত দুই দশকে ইউরোপে মশা ক্রমবর্ধমান হুমকি হয়ে উঠেছে। এশিয়ান টাইগার মশাকে (এডিস অ্যালবোপিকটাস) বিশ্বে সবচেয়ে প্রাণঘাতী মশা হিসেবে গণ্য করা হয়। দক্ষিণ ইউরোপ থেকে এখন এটি গোটা মহাদেশজুড়ে ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে অস্ট্রিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইতালি, মাল্টা, পর্তুগাল, রোমানিয়া, স্লোভেনিয়া এবং স্পেনে এ মশার উপস্থিতি পাওয়া গেছে। তাছাড়া বেলজিয়াম, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস এবং স্লোভাকিয়াতে এর উপস্থিতি পাওয়া গেছে।

ডেঙ্গু, চিকুনগুনিয়া ও জিকা ভাইরাসের মতো রোগ ছড়ায় টাইগার মশা। এতদিন মশাবাহিত এই রোগগুলো সচরাচর আফ্রিকা, এশিয়া এবং আমেরিকা মহাদেশের দেশগুলোতে দেখা যেত।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারে দারিদ্র্য গভীর হয়েছে :বিশ্ব ব্যাংক
পরবর্তী নিবন্ধবল এখন ইসরায়েলের উঠানে : হামাস