ইউরোপিয়ান ক্লাবে হচ্ছে জাদুঘর

আজাদী প্রতিবেদন | শনিবার , ৮ জানুয়ারি, ২০২২ at ৬:৫০ পূর্বাহ্ণ

ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত নগরের পাহাড়তলীস্থ ‘ইউরোপিয়ান ক্লাব’কে জাদুঘরে রূপান্তর করার উদ্যোগ নিচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এ লক্ষ্যে শীঘ্রই বাংলাদেশে রেলওয়ের সঙ্গে আলোচনা শুরু করবে সংস্থাটি। রেলওয়ের জায়গায় বিদ্যমান ক্লাবটিতে পূর্ব রেলের বিভাগীয় প্রকৌশলীর কার্যালয় রয়েছে। এদিকে গতকাল শুক্রবার বিকেলে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ইউরোপিয়ান ক্লাব পরিদর্শনে যান। এ সময় তিনি সিটি মেয়রকে ইউরোপিয়ান ক্লাবে জাদুঘরে রূপ দেয়ার অনুরোধ করেন। তখন মেয়র জাদুঘর করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার প্রতিশ্রুতি দেন মন্ত্রীকে।
ড. হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামের পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব একটি ঐতিহাসিক স্থান। ১৯৩২ সালে বৃটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে একটি বিপ্লবী দল নিয়ে প্রীতিলতা ওয়াদ্দেদার ক্লাবটি দখল করার প্রচেষ্টায় আক্রমণ করেন। সেই আক্রমণে প্রীতিলতা ওয়াদ্দেদার বৃটিশদের হাতে ধরা পড়েন। নিজের দলের গোপনীয়তা রক্ষার্থে আত্মহুতি দেন তিনি। এই বিপ্লবীর স্মৃতিরক্ষায় ইউরোপিয়ান ক্লাবে জাদুঘর করা উচিত।
জানতে চাইলে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী দৈনিক আজাদীকে বলেন, মন্ত্রী মহোদয় জাদুঘর করার অনুরোধ করেছেন। এখন জাদুঘর করার জন্য যা যা করা দরকার সব করব। ইতিহাস ও ঐতিহ্যের স্বার্থে এখানে অবশ্যই জাদুঘর হওয়া উচিত। জায়গাটি রেলওয়ের, তাই তাদের সঙ্গে এ সপ্তাহে কথা বলে প্রয়োজনীয় কার্যক্রম শুরু করে দিব। এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ইউরোপিয়ান ক্লাবের বাইরে যেসব স্থানের সঙ্গে ইতিহাস-ঐতিহ্যের স্মৃতি রয়েছে তা সংরক্ষণের পারিকল্পনা আছে।
ইউরোপিয়ান ক্লাবের গুরুত্ব : ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর তৎকালীন ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ হয়েছিল। চট্টগ্রামের যুব বিদ্রোহের নায়ক বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের নির্দেশে তার অন্যতম সহযোগী প্রীতিলতা ওয়াদ্দেদারের এতে নেতৃত্ব দেন। হামলায় ৫৩ জন ইংরেজ হতাহত হন। আক্রমণ শেষে ফেরার পথে ধরা পড়েন প্রীতিলতা ওয়াদ্দেদার। তখন তিনি ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মহুতি দেন। তাঁর আত্মহুতির ফলে বিপ্লবীদের গোপন তথ্য জানতে পারেনি ইংরেজরা। প্রসঙ্গত, ইউরোপিয়ান ক্লাবের প্রবেশপথে লেখা থাকত ‘কুকুর ও ভারতীয়দের প্রবেশ নিষিদ্ধ’।
৮০ তম আত্মহুতি দিবসে ২০১২ সালে ইউরোপিয়ান ক্লাবের সামনে প্রীতিলতা ওয়াদ্দেদার নামে স্মারক ভাস্কর্য স্থাপন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এর নকশা করেন ভারতের বিখ্যাত ভাস্কর গৌতম পাল। ২০১৮ সালের ১৭ জানুয়ারি ভারতের তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শ্রদ্ধা জানিয়েছিলেন প্রীতিলতার এ ভাস্কর্যে।

পূর্ববর্তী নিবন্ধবুলেট ট্রেন আপাতত হচ্ছে না
পরবর্তী নিবন্ধকালুরঘাট সেতু এখন আরো বিপজ্জনক