ইউনূসের ৬৬৬ কোটি টাকা কর চ্যালেঞ্জের রিট খারিজ

| সোমবার , ৫ আগস্ট, ২০২৪ at ৪:৩৩ পূর্বাহ্ণ

নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের কাছে জাতীয় রাজস্ব বোর্ডের ৬৬৬ কোটি টাকা কর দাবির বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করে দিয়েছে হাই কোর্ট। রুল খারিজ করে গতকাল রোববার বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ এ রায় দেয়। মুহাম্মদ ইউনূসের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আবদুল্লাহ আল মামুন। খবর বিডিনিউজের।

তিনি সাংবাদিকদের বলেন, কর নির্ধারণ করেছেন ডেপুটি কমিশনার। কিন্তু ফাইল এপ্রুভ দিয়েছেন কমিশনার। ডেপুটি কমিশনার কমিশনারের অনুমতি ছাড়া করতে পারে না। এইটাকে চ্যালেঞ্জ করা হয়েছে। যেহেতু আজকে কোর্ট এ সমস্ত আইনের বিধানগুলোকে না মেনে এ রায় দিয়েছে। এই রায়ের বিরুদ্ধে আমরা সুপ্রিম কোর্টে আপিল করব।

গত ১১ মার্চ মুহাম্মদ ইউনূসের গ্রামীণ কল্যাণের এই কর ফাঁকির মামলা তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে হাই কোর্টকে নির্দেশ দেয় আপিল বিভাগ।

সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি সাংবাদিকদের বলেন, ২০১১ থেকে ২০১৬১৭ সাত করবর্ষে গ্রামীণ কল্যাণের আয়কর দ্বিতীয় মূল্যায়ন করা হয়। নিয়মানুযায়ী দ্বিতীয় মূল্যায়নের বিরুদ্ধে আপিল ও রিভিউ আবেদন করা যায়। তবে রিভিউ করা হলে আপিল করা হবে না মর্মে অঙ্গীকার করতে হয়। এখানে গ্রামীণ কল্যাণ আপিল না করে রিভিউ করে এবং সেই রিভিউ আবেদন খারিজ হয়ে যায়। এরপর রিভিউ খারিজ আদেশের বিরুদ্ধে গ্রামীণ কল্যাণের পক্ষে দুটি রিট করা হয়। শুনানি শেষে হাই কোর্ট রিভিউ খারিজের আদেশ বাতিল করে রায় দেন এবং আপিল করতে বলেন। ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে।

পলি বলেন, আপিল বিভাগ বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন হাই কোর্ট বেঞ্চে রিটের ওপর পূর্ণাঙ্গ শুনানি করে আবেদনটি নিষ্পত্তি করতে বলেন।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারে ধাওয়া পাল্টা ধাওয়া, নিহত ১
পরবর্তী নিবন্ধজনসাধারণকে কারফিউ মেনে চলার আহ্বান সেনাবাহিনীর