ইউনূসের অন্তর্র্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

| শুক্রবার , ৯ আগস্ট, ২০২৪ at ৬:২০ পূর্বাহ্ণ

শান্তিতে নোবেলবিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্র্বর্তীকালীন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত থাকার কথা বলেছে যুক্তরাষ্ট্র সরকার। অন্তর্র্বর্তীকালীন সরকারের শপথ গ্রহণের কয়েক ঘণ্টা আগে গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া ব্যক্ত করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। খবর বিডিনিউজের।

গণআন্দোলন ও জনরোষের মুখে পদত্যাগ করে ৫ আগস্ট শেখ হাসিনা ভারতে পালিয়ে যাওয়ার পর সাংবিধানিক সংকটের মধ্যে বৃহস্পতিবার রাতে গঠন করা হয় অন্তর্র্বর্তীকালীন সরকার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, আমরা জেনেছি, নোবেলবিজয়ী মুহাম্মদ ইউনূস বাংলাদেশে অন্তর্র্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দিতে সম্মত হয়েছেন। যেহেতু এই সরকার বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক ভবিষ্যৎ নির্ধারণের লক্ষ্য ঠিক করেছে, আমরা এই অন্তর্র্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে সর্বদা প্রস্তুত রয়েছি। খবর বিডিনিউজের।

বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, অন্তর্র্বর্তীকালীন সরকার বাংলাদেশে দীর্ঘমেয়াদি শান্তি ও রাজনৈতিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অন্তর্র্বর্তীকালীন সরকারের সব সিদ্ধান্তের ক্ষেত্রে গণতান্ত্রিক মূলনীতির প্রতি সম্মান, আইনের শাসন এবং বাংলাদেশি জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে হবে।

বিবৃতিতে আরও বলা হয়, গত সপ্তাহগুলোতে প্রাণহানি, মানবাধিকার লঙ্ঘন এবং আহতদের খবরে আমরা গভীর উদ্বেগ ও দুঃখ প্রকাশ করছি। যারা স্বজন হারিয়েছেন এবং এখনও যারা হাসপাতালে কাতরাচ্ছেন, তাদের সঙ্গে আমরা গভীর শোক ভাগাভাগি করে নিচ্ছি। পরবর্তী কোনো সহিংসতা থেকে বিরত থাকতে আমরা সব পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি। সব ধরনের সহিংসতায় জড়িতদের জবাবদিহির আওতায় আনার আহ্বান জানাচ্ছি আমরা। বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখার কথা বলেছেন পররাষ্ট্র দপ্তরের ওই মুখপাত্র।

পূর্ববর্তী নিবন্ধআলহাজ্ব মো. মোস্তাক আহমেদের ইন্তেকাল
পরবর্তী নিবন্ধকারামুক্ত হলেন বিএনপি নেতা লেয়াকত