ইউনূসকে দেওয়া ট্রি অব পিস অফিসিয়াল পদক নয় : ইউনেস্কো

| বৃহস্পতিবার , ২৭ জুন, ২০২৪ at ৬:১৯ পূর্বাহ্ণ

ইউনেস্কোর সদর দপ্তরের এক্সটার্নাল রিলেশন বিষয়ক অ্যাসিসট্যান্ট ডাইরেক্টর জেনারেল এনথনি ওহেমেং বোমাহ জানিয়েছেন, ট্রি অব পিস ইউনেস্কোর কোনো অফিসিয়াল অ্যাওয়ার্ড নয়। এই পদকে ইউনেস্কোর কোনো মর্যাদা নেই। গতকাল বুধবার ইউনেস্কোর ডাইরেক্টর জেনারেলের পক্ষ থেকে সংস্থার অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর জেনারেল তার স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষামন্ত্রীকে এই তথ্য জানান। খবর বাসসের।

চিঠিতে তিনি আরো জানান, ট্রি অব পিস ইউনেস্কোর গুড উইল এম্বাসেডর হেডভা সের এর একটি ভাস্কর্য। আজারবাইজানের বাকু ফোরাম ইউনেস্কোর গুড উইল এম্বাসেডর হেডভা সের এর ড. মুহাম্মদ ইউনূসকে ট্রি অব পিস ভাস্কর্য প্রদানের বিষয়ে ইউনেস্কোর সাথে কোনো রকমের পরামর্শ করা হয়নি এবং ঐ অনুষ্ঠানে ইউনেস্কোর কোনো ধরনের সংশ্লিষ্টতা ছিল না।

উল্লেখ্য, . মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ট্রি অব পিস অ্যাওয়ার্ড পেয়েছেনএই সম্পর্কিত একটি সংবাদ গণমাধ্যমে আসলে তার সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী চলতি বছরের ৩১ মার্চ ইউনেস্কোর ডাইরেক্টর জেনারেল বরাবর একটি পত্র প্রেরণ করেন। তার পরিপ্রেক্ষিতে মহাপরিচালকের পক্ষ থেকে ইউনেস্কোর অ্যাসিসটেন্ট ডাইরেক্টর জেনারেল তার স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষামন্ত্রীকে এসব তথ্য জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধঅধ্যক্ষ সরওয়ার আলম জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্য মনোনীত
পরবর্তী নিবন্ধপ্রগতিশীল নাগরিক সমাজের সদস্য সংগ্রহ অভিযান