ইউক্রেনে কঠিন সময়ে আমাদের নাবিকরা মনোবল হারাননি

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী

| রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, সরকারের দক্ষ কূটনৈতিক তৎপরতায় ইউক্রেনে আক্রান্ত নাবিক ও মারা যাওয়া একজন নাবিকের লাশ অল্প সময়ের মধ্যে দেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। এ কাজটি সরকারের জন্য সহজ ছিল না। কিন্তু এটা করা সম্ভব হয়েছে। গতকাল শনিবার চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে ২৩ তম ব্যাচ ও মাদারীপুর শাখার ১২ তম ব্যাচ প্রশিক্ষণার্থী নাবিকদের মুজিববর্ষ প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। খবর বাসসের।
এবারের ব্যাচে দুই শাখা মিলে ১২৭ জন নাবিক তাদের প্রশিক্ষণ সম্পন্ন করেছে। নাবিকগণ জাতীয় পতাকা ধরে দেশের ভাবমূর্তি বজায় রাখার পাশাপাশি আরো উজ্জল করার শপথ গ্রহণ করেন। এখন সমুদ্রগামী জাহাজে তাদের কর্মজীবন শুরু হবে। তারা সমুদ্রগামী জাহাজের ক্যাপ্টেন, চিফ ইঞ্জিনিয়ার, চিফ অফিসার, সেকেন্ড অফিসার, ৩য় শ্রেণির ডেক ও ইঞ্জিনিয়ার অফিসার এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার পদে কাজে যোগদানের মাধ্যমে দেশের আন্তর্জাতিক বাণিজ্য প্রসারে অগ্রণী ভূমিকা রাখবেন। সমুদ্রগামী জাহাজের নাবিকদের দেশের দূত উল্লেখ করে তিনি বলেন, যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনে আক্রান্ত শিপিং কর্পোরেশন জাহাজের নাবিকরা মনোবল হারাননি। তারা দৃঢ় মনোবল বজায় রেখে সরকারের সহযোগিতায় নিরাপদ স্থানে সরে যেতে সক্ষম হয়েছেন। তাই আক্রান্ত নাবিকদের দৃঢ় মনোবল ও সরকারের কূটনৈতিক দক্ষতা বিশ্বে প্রশংসিত হয়েছে।
প্রশিক্ষণ সমাপনকারী নাবিকদের অভিনন্দন জানিয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, উপমহাদেশের প্রাচীনতম ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটকে মেরিটাইম কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিণত করার সরকারি পরিকল্পনার অংশ হিসেবে এখানে সিমুলেটর বিল্ডিং নির্মাণ করা হয়েছে। যার মধ্যে ব্রিজ সিমুলেটর, ইঞ্জিন সিমুলেটর এবং হাই ভোল্টেজ সিমুলেটর স্থাপন করা হয়েছে। এসব সিমুলেটরের মাধ্যমে অফিসার ও রেটিংসদের উন্নতমানের প্রশিক্ষণ প্রদান করে এ সেক্টরে দক্ষ জনবল সৃষ্টি করা সম্ভব হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, ইনস্টিটিউটের প্রিন্সিপাল ক্যাপ্টেন আতাউর রহমান বক্তব্য রাখেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, সমুদ্র পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, দেশি-বিদেশি জাহাজ মালিক, শিপিং এজেন্ট ও তাদের প্রতিনিধিসহ নৌপরিবহন সেক্টর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবিপদের মুখেও জয়ের ধ্রুপদী ইনিংস
পরবর্তী নিবন্ধ‘রানু প্রভা-অশ্বিনী কুমার বিশ্বাস’ অপারেশন থিয়েটার উদ্বোধন