ইউক্রেনের ৬৫ যুদ্ধবন্দি নিয়ে রুশ উড়োজাহাজ বিধ্বস্ত

সব আরোহী নিহত

| বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি, ২০২৪ at ৮:১৪ পূর্বাহ্ণ

ইউক্রেনের ৬৫ যুদ্ধবন্দিসহ ৭৪ আরোহী নিয়ে রুশ সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ রাশিয়ার বেলগরদ অঞ্চলে বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইলিউশিন৭৬ পরিবহন বিমানটিতে ইউক্রেনীয় বাহিনীর ৬৫ জন বন্দি ছিলেন, যাদের বিনিময় করার জন্য নেওয়া হচ্ছিল। তারা ছাড়াও ছয়জন ক্রু এবং তিনজন নিরাপত্তাকর্মী ছিলেন ওই ফ্লাইটে। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার দক্ষিণাঞ্চলে সেটি বিধ্বস্ত হয়। খবর বিডিনিউজের।

স্থানীয় বেল্টগোরদ চ্যানেলে একটি ভিডিও প্রচার করা হয়েছে, যেখানে দেখা যায়, একটি উড়োজাহাজ দ্রুত নেমে আসে এবং মাটিতে বিধ্বস্ত হওয়ার পর তাতে আগুন ধরে যায়।

রাশিয়ার পার্লামেন্ট সদস্য এবং অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই কারতাপোলভ বলেন, উড়োজাহাজটি তিনটি ক্ষেপণাস্ত্র দ্বারা ভূপাতিত করা হয়েছে। তবে তিনি কোথা থেকে এ তথ্য পেয়েছেন সে বিষয়ে কিছু বলেননি। স্বাধীনভাবে বিধ্বস্ত উড়োজাহাজটিতে কারা ছিলেন তা যাচাই করে দেখতে পারেনি রয়টার্স। তবে যুদ্ধ শুরু হওয়ার পর রাশিয়া এবং ইউক্রেন নিয়মিত বন্দি বিনিময় করে। এ বিষয়ে জানতে রয়টার্স থেকে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং বিমান বাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু সাড়া মেলেনি। রাশিয়ার নিরাপত্তা বাহিনীর সঙ্গে যোগাযোগ আছে এমন একটি চ্যানেল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। যার সত্যতা যাচাই করে দেখেছে রয়টার্স। ভিডিওতে দেখা যায়, বেলগরদ অঞ্চলের ইয়াব্লোনোভো গ্রামের কাছে আকাশ থেকে বড় একটি উড়োজাহাজ মাটিতে পড়ছে এবং সেটি বিধ্বস্ত হয়ে আগুন ধরে গেছে। সামরিক ওই উড়োজাহাজটির সব আরোহী মারা গেছেন বলে জানিয়েছেন স্থানীয় গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাদকভ।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারে পেরে উঠছে না জান্তা বাহিনী
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে খেজুর গাছ থেকে পড়ে বৃদ্ধের মৃত্যু