ইউক্রেনের শত্রু তালিকায় উঠল কিসিঞ্জারের নাম

| রবিবার , ২৯ মে, ২০২২ at ৮:৪৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের কূটনীতিক হেনরি কিসিঞ্জারকে শত্রু হিসেবে চিহ্নিত করেছে ইউক্রেনের একটি ওয়েবসাইট। শুক্রবার নিজের ৯৯তম জন্মবার্ষিকীতে তার এই তকমা পাওয়ার খবরটি দিয়েছে রুশ সংবাদ মাধ্যমে রাশিয়া টুডে। সংবাদ মাধ্যমটি জানিয়েছে, রাশিয়ার প্রতি পক্ষপাতি হিসেবে চিত্রিত করে কিসিঞ্জারের নাম নিজেদের ওই তালিকায় তুলছে মিরোটভোরোটস ওয়েবসাইট। খবর বিডিনিউজের।
রিপাবলিকান হেনরি কিসিঞ্জার গত শতকের ৬০ ও ৭০ এর দশকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি প্রণয়ন কিংবা চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের পক্ষে তার অবস্থানসহ নানা ঘটনায় বিতর্কিতও তিনি।
গত সপ্তাহে সুইজারল্যান্ডের ডাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে অংশ নেওয়া দেশগুলোর কাছে ইউক্রেন প্রসঙ্গে একগুচ্ছ পরামর্শ দেন কিসিঞ্জার। তিনি আশঙ্কা প্রকাশ করেন, মস্কো এবং কিয়েভ একটি শান্তি চুক্তিতে পৌঁছাতে না পারলে ইউক্রেনের এই সংঘাত যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট নেটো এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বাঁধিয়ে দেবে।
মস্কো-কিয়েভকে শান্তি চুক্তিতে যেতে, তিনি ইউক্রেনকে অন্ততপক্ষে ফেব্রুয়ারির আগের অবস্থায় ফেরার পরামর্শ দেন।
এও বলেন, যুদ্ধ পরিস্থিতি রক্ষায় ক্রিমিয়ার কাছে ইউক্রেনকে তার আঞ্চলিক দাবি ছেড়ে দিতে হবে। এছাড়া দনেৎস্ক এবং লুহানস্ককের স্বায়ত্তশাসন দিতে ইউক্রেনের কাছে দাবি রাখেন কিসিঞ্জার।

পূর্ববর্তী নিবন্ধওপিএ, ফ্রেন্ডস ক্লাবের জয়লাভ
পরবর্তী নিবন্ধপেত্রো পোরোশেঙ্কোকে দেশত্যাগে বাধা