ইউক্রেনের ড্রোনে মস্কোর ভবন ক্ষতিগ্রস্ত, বিমান চলাচল ব্যাহত

| শনিবার , ১৯ আগস্ট, ২০২৩ at ৮:৪৮ পূর্বাহ্ণ

রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী মস্কোর আকাশে ইউক্রেনের একটি ড্রোনকে গুলি করে ধ্বংস করার পর সেটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ে রাজধানী শহরটির কেন্দ্রস্থলের একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল শুক্রবার এ ঘটনা ঘটেছে বলে রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন। খবর বিডিনিউজের।

ঘটনার সময় ওই এলাকায় উপস্থিত রয়টার্সের এক সাংবাদিক জানিয়েছেন, তিনি ‘শক্তিশালী বিস্ফোরণের’ শব্দ শুনেছেন। রয়টার্সের ছবিগুলোতে দেখা গেছে, জরুরি বিভাগের কর্মীরা ড্রোনের আঘাতে ক্ষতিগ্রস্ত অনাবাসিক ভবনটির ছাদ পরিদর্শন করছেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানিয়েছেন, শুক্রবার ভোররাতে বিমান প্রতিরক্ষা বাহিনী একটি ড্রোনকে ধ্বংস করার পর সেটি মস্কো এক্সপো সেন্টার কমপ্লেক্সের একটি অনাবাসিক ভবনের ওপর পড়ে, তবে এতে কেউ হতাহত হয়নি। এক এক্সপো সেন্টারটি রাশিয়ার ক্ষমতার কেন্দ্র ক্রেমলিন থেকে পাঁচ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থিত। এই এক্সপো সেন্টারে প্রদর্শনী প্যাভেলিয়ন ও বহু উদ্দেশ্যে ব্যবহার করার মতো বেশ কয়েকটি হল আছে। এটি বিশাল আয়তনের একটি কমপ্লেক্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মস্কোর স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে কিইভের শাসকরা মানুষবিহীন একটি আকাশযান ব্যবহার করে মস্কো ও মস্কো অঞ্চলে আরেকটি সন্ত্রাসী হামলা চালিয়েছে। এ ড্রোন হামলার বিষয়ে কিইভ তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। এ ঘটনার সময় মস্কোর আশপাশের চারটি গুরুত্বপূর্ণ বিমানবন্দরে ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। পরে বিমানবন্দরগুলোর কার্যক্রম ফের সচল হয়। রাশিয়ার বিমান পরিবহন সংস্থা জানিয়েছে, সাতটি ফ্লাইট বিকল্প বিমানবন্দরগুলোতে পাঠিয়ে দেওয়া হয়। মে মাসের প্রথমদিকে ক্রেমলিনের ওপরে একটি ড্রোন ধ্বংস হওয়ার পর থেকে রাশিয়ার অনেক ভেতরে ড্রোন হামলার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। মের শেষ দিকে মস্কোর বেসামরিক এলাকাগুলোতে ড্রোন হামলার ঘটনা ঘটে। আর চলতি মাসের প্রথমদিকে মস্কোর বাণিজ্যিক এলাকায় তিন দিনের মধ্যে দুইবার হামলা চালানো হয়। প্রায় ১৮ মাস ধরে চলা ইউক্রেনের যুদ্ধে ইউক্রেন ও রাশিয়া, উভয়েই বেসামরিক অবকাঠামোর ওপর ও বেসামরিকদের লক্ষ্য করে হামলার কথা অস্বীকার করে আসছে।

পূর্ববর্তী নিবন্ধকৃষ্ণ সাগরে জাহাজে হামলার ঘটনায় রাশিয়াকে ‘সতর্ক’ করেছে আঙ্কারা
পরবর্তী নিবন্ধভারী বর্ষণে হিমাচলে নিহত বেড়ে ৭৪