ইউক্রেনকে আরও কয়েকশ ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য

| শনিবার , ৭ সেপ্টেম্বর, ২০২৪ at ৮:১৯ পূর্বাহ্ণ

রাশিয়া বাহিনীর হামলা থেকে দেশকে রক্ষা করতে ইউক্রেনকে ৬৫০টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে ব্রিটেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে একটি প্রতিরক্ষা সম্মেলনে মিত্রদের কাছ থেকে সাহায্যের নতুন প্যাকেজের জন্য আবেদন জানানোর পর যুক্তরাজ্য এই পদক্ষেপ নিচ্ছে।

ইউক্রেন যে সামরিক সহায়তা এরই মধ্যে পেয়েছে সেজন্য জেলেনস্কি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তবে রাশিয়ার ভেতরের বিভিন্ন নিশানায় হামলা চালানোর জন্য পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের এখতিয়ার ইউক্রেনকে দেওয়ার অনুরোধ জানিয়েছেন তিনি। খবর বিডিনিউজের।

বিবিসি জানায়, জার্মানির ওই প্রতিরক্ষা সম্মেলনে যোগ দিয়েছিলেন যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী জন হ্যালি। তিনি ইউক্রেনকে হালকা ওজনের মাল্টিরোল ক্ষেপণাস্ত্র (এলএলএম) সরবরাহের ১৬ কোটি ২০ লাখ পাউন্ডের সাহায্য প্যাকেজ ঘোষণা করবেন।

সম্মেলনের আগেই হ্যালি বলেছিলেন, ইউক্রেনকে যুক্তরাজ্যের নতুন সাহায্য প্যাকেজ দেওয়ার ফলে তাদের প্রতিরক্ষা সক্ষমতা বেড়ে যাবে এবং ব্রিটিশ সরকার সমর্থন বাড়াচ্ছে সেটিও প্রকাশ পাবে।

তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক থিংকট্যাংক রয়্যাল ইউনাইটেড সার্ভিসের সাবেক মহাপরিচালক মাইকেল ক্লার্ক বিবিসি রেডিও ফোর টুডে প্রোগ্রামে বলেছেন, ইউক্রেনে এই অস্ত্র সরবরাহ কয়েক মাসেই শেষ হয়ে যাবে।

তিনি বলেন, রাশিয়ার মুহূর্মূহু বোমা হামলা এবং অগ্রগতির মুখে ইউক্রেনের এ মুহূর্তে সবকিছুই বেশি বেশি দরকার।

জুলাইয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ইউক্রেনকে যতদিন দরকার ততদিন পর্যন্ত বছরে ৩শ কোটি পাউন্ড করে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। আর ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের শুরু থেকে যুক্তরাজ্য কিইভকে ৭৬০ কোটি পাউন্ডের সামরিক সহায়তাসহ মোট ১ হাজার ২৭০ কোটি পাউন্ড সহায়তার প্রতিশ্রুতি দিয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধনারায়ণগঞ্জে দেওয়ানবাগ মাজারে হামলা-লুটপাট, অগ্নিসংযোগ
পরবর্তী নিবন্ধবন্যায় কৃষির ক্ষতি ৩৩৪৬ কোটি টাকা