ইংল্যান্ড-স্কটল্যান্ড দু দলেরই সামনে সুপার এইটের সুযোগ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১৫ জুন, ২০২৪ at ৮:৫৮ পূর্বাহ্ণ

টিটোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু স্কটল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়ে যায়। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে বসে। যদিও তৃতীয় ম্যাচে প্রথম জয়ের দেখা পেয়েছে ইংলিশরা। এখন সুপার এইটে খেলার চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে ইংল্যান্ড। সে সাথে সুযোগ রয়েছে স্কটল্যান্ডেরও। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে স্কটিশরা। সমানসংখ্যক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে ইংলিশরা। সুপার এইটে খেলার আশা বাঁচিয়ে রাখতে আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জিততেই হবে ইংল্যান্ডকে। শুধু তাই নয় নিজেদের জয়ের পর আগামীকাল ভোরে অস্ট্রেলিয়াস্কটল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে ইংলিশদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐ ম্যাচ থেকে অন্তত ১ পয়েন্ট পেলেই সুপার এইটের টিকিট পাবে স্কটল্যান্ড। তবে হেরে গেলেও, রান রেট ভালো থাকলে পরের রাউন্ডে যাবে স্কটিশরা। অ্যান্টিগায় ইংল্যান্ডনামিবিয়ার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১১টায়। সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়াস্কটল্যান্ড ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আগামীকাল রোববার ভোর ৬টা ৩০ মিনিটে।

স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করেছিলো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি ভেস্তে গেলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে ইংল্যান্ড এবং স্কটল্যান্ড। নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৩৬ রানে হেরে চাপে পড়ে যায় ইংল্যান্ড। তবে পরের ম্যাচে ওমানের বিপক্ষে ১০১ বল বাকী রেখে ৮ উইকেটে জয়ের সুপার এইটে খেলার দৌড়ে ফিরে আসে ইংলিশরা। ইংল্যান্ডের সাথে পয়েন্ট ভাগাভাগি করলেও, নামিবিয়ার বিপক্ষে ৫ উইকেটে এবং ওমানের সাথে ৭ উইকেটে ম্যাচ জিতে স্কটল্যান্ড। ফলে সুপার এইটের দৌড়ে ভালো অবস্থায় রয়েছে তারা। সুপার এইটে খেলতে হলে, নামিবিয়ার বিপক্ষে জিততেই হবে ইংল্যান্ডকে। আর সেটা যদি হয় বড় ব্যবধানে তাহলে আরও ভালো। কারণ অস্ট্রেলিয়ার কাছে স্কটল্যান্ড হারলে, তখন রান রেট বিবেচনায় আসবে। বর্তমানে স্কটল্যান্ডের চেয়ে রান রেটে এগিয়ে ইংল্যান্ড। তাদের রান রেট ৩.০৮১ এবং স্কটল্যান্ডের ২.১৬৪। দু’দলের পয়েন্ট সমান ৫ হলে রান রেট বিবেচনায় আসবে।

ওমানের ন্যায় নামিবিয়াকেও উড়িয়ে দিয়ে নিজেদের কাজ সেরে রাখতে চায় ইংল্যান্ড। দলের অধিনায়ক জশ বাটলার বলেন আমাদের লক্ষ্য হলো নামিবিয়ার বিপক্ষে বড় জয়। যদি পরবর্তীতে রান রেট বিবেচনা করা হয়, তখন যেন আমরাই এগিয়ে থাকি। স্কটল্যান্ড রান রেট নিয়ে ভাবতে নারাজ। অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটে উঠতে চায় তারা। দলের ওপেনার জিওর্জি মুনসি বলেন আমাদের একমাত্র লক্ষ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়। এ ম্যাচের অসিদের বিপক্ষে সেরা ক্রিকেট খেলে জয় নিয়ে মাঠ ছাড়তে চাই আমরা। সুপার এইটে খেলার ভালো সুযোগ আমাদের সামনে। আশা করছি আমরা পারবো। ইংল্যান্ডস্কটল্যান্ডের এমন সমীকরন নিয়ে কথা বলেছেন আগেই সুপার এইট নিশ্চিত করা অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড। তিনি বলেছিলেন ইংল্যান্ডকে গ্রুপ পর্ব থেকে বিদায় করতে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের ফলাফলে প্রভাব ফেলতে পারে অস্ট্রেলিয়া। বিশ্বের অন্যতম সেরা দল ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। টুর্নামেন্ট থেকে তাদের বিদায় করাটা আমাদের জন্য যেমন ভালো, ঠিক তেমনি অন্যদের জন্যও। কিন্তু এমন বক্তব্য হ্যাজেলউড মজা করেই বলেছেন বলে জানান অস্ট্রেলিয়ার আরেক পেসার প্যাট কামিন্স। হ্যাজেলউডের সাথে আমার কথা হয়েছে। মজা করেই এমন কথা বলেছেন তিনি। স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের জন্যই আমরা মাঠে নামবো। দলের সদস্য হিসেবে মজা করা হতে পারে। কিন্তু যদি বলেন খেলার ধরন বদলাবে কি না, আমি বলবো অবশ্যই না। অন্যান্যদের মত আমিও কখনও জয়ের লক্ষ্য এবং আক্রমণাত্মক মানসিকতা ছাড়া মাঠে নামি না।

পূর্ববর্তী নিবন্ধমমতার মিনি ম্যারাথন সম্পন্ন
পরবর্তী নিবন্ধপ্রথমবার সুপার এইটে উঠে উচ্ছ্বসিত রাশিদ খান