ইংল্যান্ড দল থেকে বাদ বেয়ারস্টো-মইন আলী

স্পোর্টস ডেস্ক | বুধবার , ২৮ আগস্ট, ২০২৪ at ৯:৫৯ পূর্বাহ্ণ

ওয়ানডে ও টিটোয়েন্টি বিশ্বকাপে পরপর চরম ব্যর্থতার পর ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটে শোনা যাচ্ছিল নতুন দিনের গান। সেটিই এবার স্পষ্ট হলো আরও। পরিবর্তনের হাওয়ায় দল থেকে ঝরে পড়লেন মইন আলি, জনি বেয়ারস্টো, ক্রিস জর্ডানের মতো অভিজ্ঞরা। দুই সংস্করণেই দলে সুযোগ পেলেন একঝাঁক নতুন মুখ। আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাঠে ওয়ানডে ও টিটোয়েন্টি সিরিজের জন্য এই পরিবর্তনগুলো আনা হয়েছে। দুই সংস্করণেই অবশ্য অধিনায়ক হিসেবে টিকে গেছেন জস বাটলার। মইনবেয়ারস্টোজর্ডানের পাশাপাশি দলে রাখা হয়নি গত টিটোয়েন্টি বিশ্বকাপে স্কোয়াডে থাকা স্পিনার টম হার্টলি। জায়গা পাননি উঠতি লেগ স্পিনার রেহান আহমেদও। ইনজুরির কারণে নেই ফাস্ট বোলার মার্ক উড। অভিজ্ঞ লেগ স্পিনার আদিল রাশিদ অবশ্য দুই দলেই আছেন। পারফরম্যান্সে এখনও দলের সেরাদের একজন ৩৬ বছর বয়সী লেগ স্পিনার। দলে সুযোগ পেয়েছেন প্রতিভাবান চার তরুণ ক্রিকেটার জেকব বেথেল, ড্যান মুজলি, জশ হাল ও জন টার্নার। তাদের কারও ঘরোয়া ক্রিকেটে পারফরম্যান্স খুব সমৃদ্ধ নয়। তবে প্রতিভার ঝলক দেখিয়েছেন নানা সময়ে। ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা বাঁহাতি পেসার জশ হাল দুই দিনের মধ্যে ডাক পেলেন ইংল্যান্ডের তিন সংস্করণেই দলেই। ইনজুরিতে থাকা মার্ক উডের বদলি দুদিন আগেই টেস্ট দলে নেওয়া হয়েছে ২০ বছর বয়সী পেসারকে। বেথেল ও মুজলি ওয়ারউইকশায়ারের দুই স্পিনিং অলরাউন্ডার। ২০ বছর বয়সী বেথেল আগ্রাসী বাঁহাতি ব্যাটসম্যান ও বাঁহাতি স্পিনার। ২৩ বছর বয়সী মুজলি বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি স্পিনার। দা হান্ড্রেড ও টিটোয়েন্টি ব্লাস্টে নজর কেড়েছেন দুজনই। ২৩ বছর বয়সী পেসার জন টার্নারকেও মনে করা হচ্ছে দারুণ সম্ভাবনাময়। আরেক ২৩ বছর বয়সী ক্রিকেটার জর্ডান কঙ ফিরেছেন দলে। এখনও অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি মারকুটে এই ব্যাটসম্যানের। তবে বছর দুয়েক আগে পাকিস্তান সফরের দলে ছিলেন তিনি। আচরণবিধি ভঙ্গের দায়ে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন ২৯ বছর বয়সী পেসার ব্রাইডন কার্স। গুরুতর স্ট্রেস ফ্র্যাকচার কাটিয়ে দেড় বছর পর ফিরেছেন ফাস্ট বোলার সাকিব মাহমুদ। ওয়ানডে দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছে জো রুটকে। ওয়ানডেতে থাকলেও টিটোয়েন্টি বিশ্রামে থাকবেন হ্যারি ব্রুক, গাস অ্যাটকিনসন, বেন ডাকেট, জেমি স্মিথ ও ম্যাথু পটস। ইনজুরি কাটিয়ে কিছুদিন আগে টিটোয়েন্টিতে ফেরা জফ্রা আর্চার এখন ওয়ানডেতেও ফেরার অপেক্ষায়। এই সংস্করণে সবশেষ খেলেছেন তিনি গত বছরের মার্চে বাংলাদেশ সফরে। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংলিশদের তিন ম্যাচের টিটোয়েন্টি সিরিজ শুরু ১১ সেপ্টেম্বর। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর।

ইংল্যান্ডের টিটোয়েন্টি দল: জস বাটলার (অধিনায়ক), জফ্রা আর্চার, জেকব বেথেল, ব্রাইডন কার্স, জর্ডান কক্স, স্যাম কারান, জশ হাল, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, সাকিব মাহমুদ, ড্যান মুজলি, আদিল রাশিদ, ফিল সল্ট, রিস টপলি, জন টার্নার।

ইংল্যান্ডের ওয়ানডে দল: জশ বাটলার (অধিনায়ক), জফ্রা আর্চার, গাস অ্যাটকিনসন, জেকব বেথেল, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, বেন ডাকেট, জশ হাল, উইল জ্যাকস, ম্যাথু পটস, আদিল রাশিদ, ফিল সল্ট, জেমি স্মিথ, রিস টপলি, জন টার্নার।

পূর্ববর্তী নিবন্ধশ্রীলংকা ও পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধসালমান বাটের প্রশংসা পেল বাংলাদেশের বোলাররা