ইংল্যান্ডকে হারিয়ে বড় চমক আয়ারল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ২৭ অক্টোবর, ২০২২ at ৫:০৪ পূর্বাহ্ণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেওয়া অব্যাহত রেখেছে আয়ারল্যান্ড। টুর্নামেন্টের প্রথম পর্বে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে বিদায় করে দিয়েছিল এই আয়ারল্যান্ড। এবার তাদের শিকার দুর্দান্ত জয় দিয়ে শুরু করা ইংল্যান্ড। টুর্নামেন্টে আরো কত চমক জমা রেখেছে আয়ারল্যান্ড কে জানে। যদিও গতকাল ইংল্যান্ডের বিপক্ষে আয়ারল্যান্ডের জয়টা বৃষ্টি আইনে। অবশ্য ম্যাচের ফল নিজেদের অনুকূলে আনার চেষ্টা করেছিলেন ইংলিশ ব্যাটসম্যান মঈন আলি। কিন্তু বৃষ্টির কারণে শেষ পর্যন্ত ডাকওয়ার্থ/লুইস পদ্ধতির টার্গেটটা অর্জন করতে পারল না ইংলিশরা। ফলে ৫ রানে হারতে হয় জস বাটলারের দলকে। এতে দ্বিতীয় ম্যাচে এসেই ধাক্কা খেতে হলো ইংল্যান্ডকে। দুই দলের দ্বিতীয় মুখোমুখিতে আইরিশদের প্রথম জয় এটি। আগের ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। এই ম্যাচেও বৃষ্টি আক্রমন করলেও শেষ পর্যন্ত আয়ারল্যান্ডের জয় কেড়ে নিতে পারেনি। বৃষ্টির বেগ বাড়ছে দেখে মইন আলি চেষ্টা করছিলেন ব্যবধান ঘুচানোর। গ্যারেথ ডেলানির ৩ বলে একটি করে ছক্কা ও চারের সাহায্যে তুলে নিলেন ১২ রান। তবুও শেষ রক্ষা হলো না। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে দারুণ এক জয় পেল আয়ারল্যান্ড।
টসে হেরে ব্যাট করতে নামা আয়ারল্যান্ড খেলা শুরুর আগেই দুই দফা বৃষ্টির মুখে পড়ে। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। তৃতীয় ওভারেই পল স্টার্লিংকে হারায় আয়ারল্যান্ড। এরপর দারুণ জুটি গড়েন বালবার্নি ও লর্কান টাকার। দুইজনের ব্যাটে পাওয়ার প্লেতে ৫৯ রান তোলে আয়ারল্যান্ড। ১০ ওভার শেষে দলটির রান ছিল ১ উইকেটে ৯২। কিন্তু দ্বাদশ ওভারে টাকারের বিদায়ে বদলে যায় ম্যাচের গতি। ভাঙে ৫৭ বলে ৮২ রানের জুটি। ২৭ বলে ৩টি চার এবং একটি ছক্কার সাহায্যে ৩৪ রান করে ফিরেন টাকার। বিশ্বকাপে দ্বিতীয় উইকেট জুটিতে আয়ারল্যান্ডের যা সর্বোচ্চ। পরের ওভারে উডের বলে কট বিহাইন্ড হ্যারি টেক্টর। টানা দুই বলে বালবার্নি ও জর্জ ডকরেলকে ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান লিয়াম লিভিংস্টোন। যদিও সেটা হয়নি। বালবার্নি ফিরেন ৭৪ বলে ৬২ রানের ইনিংস। এরপর বাকিরা ছিলেন আসা-যাওয়ার মিছিলে। ২৫ রানে শেষ ৭ উইকেট হারিয়ে ৪ বল আগেই শেষ হয়ে যায় আইরিশদের ইনিংস। আর তাতে তারা থামে ১৫৭ রানে।
জবাবে ইংল্যান্ডের শুরুটাও হয় বাজে। দ্বিতীয় বলেই হারায় তারা জস বাটলারকে। তৃতীয় ওভারে বিদায় নেন অ্যালেক্স হেলস। দুই ওপেনারই জশ লিটলের শিকার। ফিওন হ্যান্ডের বলে বোল্ড হয়ে বেন স্টোকস যখন ফিরেন তখন ২৯ রানে ৩ উইকেট নেই ইংল্যান্ডের। সেখান থেকে দলকে কিছুক্ষণ টানেন হ্যারি ব্রুক ও দাভিদ মালান। কিন্তু দুইজনেই বেশিদূর এগুতে পারেনি। ব্রুক ২১ বলে ১৮ এবং মালান খেলেন ৩৭ বলে ৩৫ রানের ইনিংস। ৮৬ রানে যখন ৫ উইকেট নেই তখন বৃষ্টি চোখ রাঙাচ্ছিল খুব। আর সেটা বুঝতে পেরে দ্রুত রান তোলায় মনোযোগ দেন মঈন আলি। কিন্তু শেষ পর্যন্ত বৃষ্টি নামলে ভেস্তে যায় তাদের জয়ের আশা। আর তাতেই ঐতিহাসিক জয় নিয়ে মাঠ ছাড়ে আয়ারল্যান্ড। সে সাথে বিশ্বকাপে সবচাইতে বড় চমকটা দিল আইরিশরা। ম্যাচ সেরার পুরষ্কার জিতেছেন অ্যান্ডি বালবার্নি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার উপজেলা আ. লীগের আহ্বায়কসহ ২০ জনের বিরুদ্ধে মামলা
পরবর্তী নিবন্ধপ্রত্যাশার চাপে যেন হারিয়ে না যাই