আ. লীগ নেতার প্রত্যয়নে জামিন রাস্ট্রপক্ষের বিরোধিতায় বাতিল

হাটহাজারীতে হেফাজতের তান্ডবের আসামি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৯ মে, ২০২১ at ১০:৩৩ পূর্বাহ্ণ

হাটহাজারী তাণ্ডবের ঘটনায় দায়ের হওয়া ৫টি মামলায় গ্রেপ্তার হেফাজত নেতা উজায়ের আহমেদ হামিদী জামিন পান। গত ১২ মে এ ঘটনা ঘটে। ওই হেফাজত নেতা আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত বলে প্রত্যয়নপত্র দিয়েছেন হাটহাজারী উপজেলা শাখার সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান। পরে বিষয়টি রাষ্ট্রপক্ষের কৌঁসুলির নজরে এলে তিনি এর বিরোধিতা করেন। এক পর্যায়ে বিচারক আসামির জামিন বাতিল করেন।
জানা গেছে, গত ৬ মে ও ১২ মে ৫টি মামলায় উজায়ের জামিনের আবেদন করেন। তার জামিন আবেদনের সঙ্গে ছিল উপজেলা আওয়ামী লীগের প্রত্যয়নপত্র। রাষ্ট্রপক্ষের জোরালো বিরোধিতা না থাকায় এসব মামলায় তিনি জামিন পান। পাঁচ মামলার প্রতিটিতে উজায়েরের পক্ষে জামিন আবেদনের সঙ্গে হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের প্যাডে সাধারণ সম্পাদক মো. সোহরাব হোসেন চৌধুরী নোমানের সই করা প্রত্যয়নপত্র জমা দেওয়া হয়। ১ এপ্রিল সই করা ওই প্রত্যয়নপত্রে লেখা আছে, ‘উজায়ের আহমেদ হামিদী ছাত্রলীগ ও যুবলীগের সঙ্গে সম্পৃক্ত থেকে সবসময় দলীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ করেন। বর্তমানে হাটহাজারী পৌরসভা আওয়ামী লীগের ৪ নম্বর ওয়ার্ডের একজন সক্রিয় কর্মী ও নেতা। আমরা তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।’ চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পিপি আ ক ম সিরাজুল ইসলাম আজাদীকে বলেন, উজায়েরের আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত থাকার বিষয়টি মিথ্যা। ১২ মে উজায়েরের পাঁচ মামলার জামিন বাতিল চেয়ে আবেদন করলে আদালত সেটি বাতিল করে দেন।
এ বিষয়ে হাটহাজারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান বলেন, উজায়ের ২০০৩-৪ সাল থেকে ছাত্রলীগ ও যুবলীগের রাজনীতির সাথে সক্রিয় ছিল। ৪ নম্বর ওয়ার্ডের রাজনীতির সাথে কিছুদিন আগেও সে সক্রিয় কাজ করেছে। ও মাদ্রাসায় লেখাপড়া করত জানতাম। ওর বাড়ি মাদ্রাসার আশেপাশে হওয়ায় মাদ্রসায় আসা-যাওয়া করত। কিন্তু হেফাজতের রাজনীতির সাথে যুক্ত সেটা জানতাম না। কিছুদিন আগে আনাস মাদানির সাথে দূরত্ব সৃষ্টি হলে বাবুনগরীর গ্রুপের সাথে সম্পৃক্ত হয়।
তিনি বলেন, হাটহাজারী তাণ্ডবের পরে থানার ওসি ওজায়ের সম্পর্কে আমার কাছে জানতে চাইলে আমি বলেছি, তাণ্ডবের ঘটনায় সে সম্পৃক্ত থাকলে তাকে চালান করে দেন। হেফাজতের রাজনীতির সাথে যুক্ত আছে জানার পরও কীভাবে প্রত্যয়নপত্র দিলেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ও যে ভেতরে ভেতরে এত কাণ্ড করেছে তা আমি জানতাম না।

পূর্ববর্তী নিবন্ধবাংলা একাডেমির নতুন সভাপতি রফিকুল ইসলাম
পরবর্তী নিবন্ধ১৪ শতাংশ আকার বাড়িয়ে এডিপি অনুমোদন