আয়ারল্যান্ড-বাংলাদেশ ম্যাচ পরিত্যক্ত

করোনার থাবা

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৬ মার্চ, ২০২১ at ৫:২৭ পূর্বাহ্ণ

গত এক বছরে বাংলাদেশের বেশ কয়েকজন ক্রিকেটার করোনা আক্রান্ত হয়েছে। তারা আবার সুস্থও হয়ে গেছেন। তবে বিদেশি কোন ক্রিকেটার প্রথমবারের মতো বাংলাদেশে এসে করোনা আক্রান্ত হলেন। আর প্রথমবারের মতো বাংলাদেশে কোন বিদেশি দলের ম্যাচ পরিত্যক্ত হয়েছে করোনার কারণে। গতকাল বাংলাদেশ ইমার্জিং টিম এবং আয়ারল্যান্ড উলভস দলের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে করোনার কারণে।
গতকালই চট্টগ্রামে শুরু হয়েছে দু’দলের মধ্যকার ওয়ানডে সিরিজ। কিন্তু প্রথম ম্যাচেই খেতে হলো বড় ধাক্কা। গতকাল ম্যাচ চলাকালে খবর আসে আয়ারল্যান্ড উলভসের পেস বোলার প্রিটোরিয়াস করোনা পজেটিভ। আর তখনই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। পরে তাকে অ্যাম্বুলেন্সে করে হোটেলে নিয়ে আসা হয় এবং আলাদা করে রাখা হয়। এই খবরটি যখন আসে তখন ম্যাচে বাংলাদেশ ইনিংসের ৩০ ওভার হয়ে গেছে। আর তখন বাংলাদেশের স্কোর ছিল ৪ উইকেটে ১২২ রান। করোনা আক্রান্ত ক্রিকেটার প্রিটোরিয়াস এই ম্যাচে ৪ ওভার বল করেছেন। উইকেটও নিয়েছেন একটি। অথচ জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে থেকেই চট্টগ্রামে শুরু হয়েছে এই সিরিজ। দুই দলের ক্রিকেটারদের রুটিন মাফিক করোনা পরীক্ষা করানো হচ্ছে। যার শেষটি করা হয়েছিল গত বুধবার। আর সে পরীক্ষার ফল পাওয়া গেল গতকাল শুক্রবার ম্যাচ শুরুর পর। আর তাতেই জানা গেল আইরিশ পেসার রুহান প্রিটোরিয়াস কোভিড পজিটিভ।
গতকাল সকাল সাড়ে দশটার দিকে আসে মেইলটা। ততক্ষণে খেলা অনেকক্ষণ হয়ে গেছে। খবর পাওয়া মাত্রই প্রিটোরিয়াসকে আলাদা করে দেওয়া হয়েছে। এরপর দুই দল আলোচনা করেই ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করে। এসময় মাঠে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীণ নান্নু। তিনি নিজেও এমন সংবাদে হতবাক। যদিও তিনি বলছেন রিপোর্ট ভুলও হতে পারে। যে ক্রিকেটারের করোনা পজিটিভ এসেছে তার কোনো ধরনের লক্ষণ ছিলনা বলে জানা গেছে। হাঁচি-কাশি-জ্বর কিছুই ছিলনা। পুরোপুরি ঠিক অবস্থায় মাঠে নেমেছে এই ক্রিকেটার। তবে এই পরীক্ষার রিপোর্টটা একটু দেরিতে আসায় এমনটি হয়েছে। আগে ভাগে রিপোর্ট এলে তখন ওই ক্রিকেটারকে ছাড়াই খেলা হয়ে যেতে পারতো। রিপোর্ট আসার পর বিসিবি প্রটোকল অনুযায়ীই ব্যবস্থা নিয়েছে। একজন করোনা পজেটিভ ক্রিকেটারকে নিয়ে খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই কোন ধরনের ঝুঁকি নেয়নি বিসিবি। আগামীকাল সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি হওয়ার কথা সূচি অনুযায়ী। এদিকে গতকাল সন্ধ্যায় করোনা পজেটিভ হওয়া আইরিশ ক্রিকেটার প্রিটোরিয়াসের নমুনা নেওয়া হয়েছে। আজ সকালে প্রিটোরিয়াসসহ বাংলাদেশ ইমার্জিং টিম এবং আয়ারল্যান্ড উলভসের সব ক্রিকেটারের নমুনা নেওয়া হবে। যার রিপোর্ট পাওয়া যাবে আজকে সন্ধ্যার মধ্যে। আর সে রিপোর্টের উপর ভিত্তি করে আগামীকালের ম্যাচের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবির একাধিক কর্মকর্তা।

পূর্ববর্তী নিবন্ধবাঘ থেকে কুমির বাদ নেই কিছুই
পরবর্তী নিবন্ধবার্নিকাটের গাড়িবহরে হামলায় অভিযোগপত্র