আড়াই সেকেন্ডের যে নিরাপত্তা ক্রটি শিনজো আবের মৃত্যু নিশ্চিত করেছিল

| বুধবার , ২০ জুলাই, ২০২২ at ১১:০৯ পূর্বাহ্ণ

প্রথম গুলিটি লক্ষ্যভ্রষ্ট হওয়ারও আড়াই সেকেন্ড পর আততায়ীর ছোড়া দ্বিতীয় গুলিতে ধরাশায়ী হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। যদি এই সময়ের মধ্যে দেহরক্ষীরা তাকে নিরাপত্তা চাদরে ঢেকে ফেলতো বা সরিয়ে নিতে পারতো, তাহলে আবেকে বাঁচানো যেত বলে মনে করেন হত্যাকাণ্ড সংশ্লিষ্ট ফুটেজ বিশ্লেষণ করা ৮ নিরাপত্তা বিশেষজ্ঞ। দেশটিতে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা আবের নিরাপত্তায় যে ব্যাপক ঘাটতি ছিল, দ্বিতীয় গুলি থেকে তাকে রক্ষায় ব্যর্থতাতেই তা ফুটে উঠেছে, জাপানি ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা এখন এমনটাই বলছেন বলে জানিয়েছে। আবেকে (৬৭ ) খুন করার ঘটনা বন্দুক সহিংসতা বিরল দেশটিকে স্তব্ধ করে দিয়েছে। পশ্চিমাঞ্চলীয় শহর নারায় নির্বাচনী প্রচারণায় গিয়ে হাতে বানানো অস্ত্রের গুলিতে নিহত হন তিনি।

জাপানের রাজনীতিবিদরা সাধারণত সামান্য নিরাপত্তা নিয়েই জনগণের কাছে গিয়ে প্রচারণা চালাতেন। খবর বিডিনিউজের। আবের নিরাপত্তায় যে ঘাটতি ছিল, দেশটির কর্তৃপক্ষ এমনকী প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও তা স্বীকার করে নিয়েছেন। পুলিশ জানিয়েছে, তারা ওই নিরাপত্তা ত্রুটির বিষয়টি তদন্ত করে দেখছে। আততায়ী গুলি ছোড়ার আগে আবের নিরাপত্তা ব্যবস্থা কেমন ছিল তার বিস্তারিত জানতে নিরাপত্তা বিশেষজ্ঞদের পাশাপাশি ছয় প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেছে রয়টার্স, সঙ্গে অনলাইনে পাওয়া যাওয়া ভিন্ন ভিন্ন অবস্থান থেকে ধারণ করা একাধিক ভিডিও-ও পরীক্ষা করে দেখেছে তারা।

সেসব ফুটেজ দেখাচ্ছে, সড়কের ওপর একটি ট্রাফিক আইল্যান্ডে দাঁড়িয়ে বক্তৃতা দেওয়ার সময় আবের পেছনের দিকে নিরাপত্তা ব্যবস্থা রাখেননি নিরাপত্তাকর্মীরা, এতে হামলাকারী তেতসুইয়া ইয়ামাগামি (৪১) পেছন দিকে থেকে আবের কয়েক মিটারের মধ্যে বিনা বাধায় বন্দুকসহ চলে আসার সুযোগ পেয়েছিলেন। হামলাকারী যে ধীরে ধীরে হেঁটে (সাবেক) প্রধানমন্ত্রীর পেছনে চলে আসছে তা দেখা ও তাকে থামানো উচিত ছিল নিরাপত্তাকর্মীদের, বলেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল থ্রেট সলিউশনের প্রধান কেনেথ বোমবেস। এই গ্লোবাল থ্রেট সলিউশনই প্রেসিডেন্ট প্রার্থী থাকাকালে জো বাইডেনের নিরাপত্তার দায়িত্বে ছিল।

তদন্ত সূত্রগুলো বলছে, ইয়ামাগামি প্রথম গুলি ছোড়ার আগে আবের ৭ মিটারের মতো দূরত্বে চলে এসেছিলেন। অবশ্য সেখান থেকে তার ছোড়া গুলিটি লক্ষ্যভ্রষ্ট হয়। দ্বিতীয় গুলিটি করার সময় বন্দুকধারী আবের দিকে আরো মিটার দুয়েক এগিয়ে যান। আবের দেহরক্ষীদের তখন তাকে ঘিরে নিরাপত্তা বৃত্ত বানাতে দেখা যায়নি, বলেছেন সাবেক মার্কিন নেভি সিল ও সিআইএ কর্মকর্তা জন সল্টিজ। ভিড়ের মধ্যে তাদের কোনো নজরদারিও ছিল না, বলেছেন নিরাপত্তা কোম্পানি প্রোসেগুরের এ ভাইস প্রেসিডেন্ট।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১১.৭০ কোটি টাকা
পরবর্তী নিবন্ধউচ্চ-পর্যায়ের বৈঠক করতে যুক্তরাষ্ট্রে ইউক্রেনের ফার্স্ট লেডি