আহতদের পাশে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন

সীতাকুণ্ড ট্র্যাজেডি

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ১১:৪২ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের বিএম কন্টেনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, ব্যক্তি সেবা প্রদানের লক্ষ্যে মাঠে রয়েছেন। ঘটনাস্থল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালসহ বেশ কয়েকটি বেসরকারি হাসপাতালে নানা ধরনের সেবা প্রদান করেছেন।

এশিয়ান গ্রুপ : সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের দেখতে যান চট্টগ্রাম চেম্বারের পরিচালক ও এশিয়ান গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সাকিফ আহমেদ সালাম। তিনি হাসপাতালে গিয়ে তাৎক্ষণিক রোগীদের জন্য পর্যাপ্ত পরিমাণ স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা করেন। শুধু স্ট্যান্ড ফ্যান নয়, দিলেন স্বেচ্চাসেবীর জন্য বিপুল পরিমাণ টি-শার্ট ও রোগীদের জন্য কাপড়ও। সোমাবার চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম হাসানের হাতে এসব সামগ্রী হস্তান্তর করেন চট্টগ্রাম চেম্বারের পরিচালক সাকিফ আহমেদ সালাম। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আ’লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য আরশেদুল আলম বাচ্চুসহ চিকিৎসক, স্বেচ্চাসেবী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

সাবেক মেয়র মনজুর আলম : সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এম মনজুর আলমের ব্যক্তিগত অর্থায়নে গতকাল অগ্নিকাণ্ডের ঘটনায় আহত অসুস্থ রোগীদের মাঝে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে খাবার, পানি ও ঔষধ বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক মোহাম্মদ সাইফুল আলম। এ সময় উপস্থিত ছিলেন গোল্ডেন ডায়গনস্টিক সেন্টারের ব্যবস্থাপনা পরিচালক ডা. মেজবাহ উদ্দিন তুহিন এবং মোস্তফা হাকিম গ্রুপের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

ড. আবু রেজা নদভী এমপি : সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের দেখতে এবং চিকিৎসা ও খাদ্য সামগ্রী পৌঁছে দিতে গতকাল সোমাবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যান সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী। এসময় তিনি মেডিকেলের বার্ণ ইউনিট ঘুরে দেখে আহতদের চিকিৎসার খোঁজখবর নেন। তিনি নিহত পরিবার ও আহতদের চিকিৎসার জন্য নগদ ৬ লাখ টাকা এবং ৪ লাখ টাকার খাদ্য, ঔষধ ও চিকিৎসা সামগ্রী চট্টগ্রাম মেডিকেলে কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামীম আহসান এর হাতে তুলে দেন। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন এরফানুর করিম চৌধুরী, ফয়েজ আহমদ লিটন, আবদুল মজিদ, আবদুল হান্নান মোহাম্মদ ফারুক, সাইফুল হাকিম, আসিফ ইফতেখার চৌধুরী, আবদুল মান্নান, নুর মোস্তফা টিনু, মহিউদ্দীন চৌধুরী, মাহমুদ হক সুমন।

চবি উপাচার্য : সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের দেখতে গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছুটে যান। এ সময় চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া ও সহকারী প্রক্টর অরুপ বড়ুয়া, চমেক প্রিন্সিপাল প্রফেসর ডা. সাহানা আখতার ও রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাঞ্চন চাকমা উপস্থিত ছিলেন। উপাচার্য আহতদের পরিবারের সাথে কথা বলে সহানুভূতি প্রকাশ করেন এবং তাদের চিকিৎসার ব্যাপারে কর্তব্যরত চিকিৎকদের সাথে কথা বলেন।

ফারাজ করিম চৌধুরী : রাউজান প্রতিনিধি জানান, সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডে আহতদের দেখতে হাসপাতালে ছুটে গিয়েছিলেন রাউজানের এমপি পুত্র ফারাজ করিম চৌধুরী। তার সাথে ছিলেন নিজ সংগঠন সেন্ট্রাল বয়েজ অব রাউজানের স্বেচ্ছাসেবীরা। মানবিক কাজে নিয়োজিত এই তরুণ রাজনীতিককে দেখে হাসপাতালের পরিচিত চিকিৎসকগণ আকুতি জানিয়েছিলেন অগ্নিদগ্ধ মানুষের জীবন বাঁচাতে এখন বেশি দরকার তরল দুধ।

চিকিৎসকদের এই আহ্বান শুনে তিনি দেরি না করে খবর পাঠান বাবার খামারসহ আত্মীয়স্বজনের ডেইরি খামারে। তার মানবিক আহ্বানে সাড়া দিয়ে দেরি না করে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে মানুষের জীবন বাঁচাতে তারা পাঠান কয়েক মন তরণ দুধ। একই সাথে এই তরুন সমাজ সেবী নিজের লোকজন নিয়ে সারা রাত হাসপাতালে অবস্থান করেন দুর্গত মানুষের সেবায়। চিকিৎসকদের সরবরাহ করেন প্রয়োজনীয় ঔষধ, রাউজান থেকে রান্না করা ও শুকনো খাবার নিয়ে যান হাসপাতালে অবস্থানকারী লোকজনের জন্য।
সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলাম জানিয়েছিন তারা হাসপাতালে চিকিৎসাধীন মানুষের সেবা কাজ করে যাচ্ছেন।

আখতারুজ্জামান চৌধুরী বাবু ফাউন্ডেশন : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান (ইসি) আনিসুজ্জামান চৌধুরী রণি এবং পরিচালক আসিফুজ্জামান চৌধুরী জিমির পক্ষে আখতারুজ্জামান চৌধুরী বাবু ফাউন্ডেশনের তত্ত্বাবধানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডেপুটি পরিচালকের হাতে সীতাকুণ্ড বিএম কন্টেনারে আগুনে দগ্ধ রোগীদের চিকিৎসা সহায়তার জন্য নগদ টাকা প্রদান করেছেন বোরহান উদ্দিন চৌধুরী মুরাদ। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা আজিজুল হক চৌধুরী নসু , যুবলীগ নেতা খোরশেদ আলম হিরু, সিইউএফএল সিবিএ এর যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান খাঁন, রাজীব চৌধুরী, ছাত্রলীগ নেতা আতিক, সাইমন, আসিফ, মানিক, রাসেল, জাহেদ, ফিরোজ, বাপ্পী,সাজ্জাদ, গোপন সিকদার, মাহি, ইমতিয়াজ।

লায়ন্স গভর্নর : সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের দেখতে এবং চিকিৎসা ও খাদ্য সামগ্রী পৌঁছে দিতে গতকাল সোমাবার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে যান লায়ন্স জেলা ৩১৫-বি৪ বাংলাদেশের জেলা গভর্নর লায়ন আল সাদাত দোভাষ, লিও ক্লাবস চেয়ারপার্সন লায়ন নুর মো. বাবু, লিও ইয়ুথ লায়ন মাঈন উদ্দিন ও লিও জেলা সভাপতি লিও আফিফা ইসলাম সহ লায়ন্স ও লিও জেলার বিভিন্ন ক্লাবের নেতৃবৃন্দ। এসময় লায়ন আল সাদাত দোভাষ বলেন, গতকাল রাত হতে স্বেচ্ছাসেবক হিসেবে আহত ব্যক্তিদের সাহায্য কাজে কাজ করে যাচ্ছেন ১৫০ লিও লায়ন নেতৃবৃন্দ। রবিবার দুপুর ২টায় জেলা গভর্নর সরাসরি ঢাকা হতে এসে চট্টগ্রাম মেডিকেল হাসপাতাল পর্যবেক্ষণ করেন এবং সকল সুবিধা-অসুবিধা যাচাই করেন। তিনি প্রয়োজনীয় ওষুধ, খাদ্য, কাপড়, পানি, টিস্যু, ব্লাড ডোনেটসহ ইত্যাদি বিভিন্নভাবে অসহায় স্বজনদের প্রদান করেন। এবং সকল ক্লাবের লায়ন নেতৃবৃন্দকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান।

মহিউদ্দিন চৌধুরী ফাউণ্ডেশন : সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে ভয়াবহ দুর্ঘটনায় আহত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত ও তাদের স্বজনদের দুপরের খাবার দিল মহিউদ্দিন চৌধুরী ফউণ্ডেশন। সোমবার দুপুরে মহিউদ্দিন চৌধুরী ফাউণ্ডেশনের চেয়ারম্যান চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন উপস্থিত থেকে মেডিকল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে-ওয়ার্ডে চিকিৎসা গ্রহণকারী ও তাদের স্বজনদের এবং হাসপাতালের বাইরে অবস্তানকারীদের রান্নাকরা প্যাকেটজাত খাবার বিতরণ করেন। এ সময় তাঁর সাথে ছিলেন-মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীলু নাগ, যুগ্ম সম্পাদক মালেকা চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক জেবুনেসা চৌধুরী লিজা, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক হুরে আরা বিউটি, মা ও শিশু বিষয়ক সম্পাদক শারমীন ফারুক সুলতানা, সদস্য তসলিমা নুরজাহান (রুবি), চসিক সংরক্ষিত কাউন্সিলর আনজুমান আরা, নাছিমা, লাভলী বেগম বেবী, জেসমিন প্রমুখ।

প্রত্যয় প্রবাসী কল্যাণ সংস্থা : সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে বিস্ফোরণে আহতদের দেখতে হাসপাতালে ছুটে গেলেন সমাজসেবক প্রত্যয় প্রবাসী কল্যাণ সংস্থার ধর্ম বিষয়ক সম্পাদক ও পটিয়া সালসাবিল সংস্থার সভাপতি মৌলানা মাহমুদ উল্লাহ। এ সময় তিনি অগ্নিদগ্ধে আহতদের প্রয়োজনীয় জিনিসপত্রসহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে হস্তান্তর করেন। তিনি বলেন, মানবিকতা ও মানবতার কল্যাণে আমাদের কাজ করে যেতে হবে। তিনি ৬ জুন সকালে আহতদের মাঝে নগদ অর্থ ও প্রায় এক লাখ টাকার ওষুধ সামগ্রী বিতরণ শেষে সকলের পাশে থাকার আশ্বাস দেন।

শুলকবহর ওয়ার্ড যুবলীগ : চমেক হাসপাতালে কন্টেনার টার্মিনালে বিস্ফোরণের ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের পাশে দাঁড়িয়েছেন শুলকবহর ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি মো. আবুল বশর। তিনি আহতদের স্বজনদের কাছে ওষুধ-স্যালাইন, বিশুদ্ধ পানি, মাস্ক-হ্যান্ড গ্লাভস, লুঙ্গি- তোয়ালে, বেড-বালিস, কলা, জুস ও শুকনো খাবার বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন, হাসানুর রহমান হসান, মো. নজরুল ইসলাম, শহিদুল আলম টিপু, এনামুল হক, আফতাব উদ্দিন, কবিরুল হক, সবুজ মিয়া, শামসুল আলম রুবেল, কবির হোসেন, রিপন হোসেন, ইসমাইল হোসেন, হেলাল উদ্দিন, মিনহাজ উদ্দিন জুয়েল, মোহাম্মদ আলী, আলমগীর হোসেন মনা, দেলোয়ার হোসেন, জাহিদ হোসেন, সাজ্জাদ হোসেন, ফয়সাল, মো. ইমন, রবিন, ইসমাইল মোল্লা, শরিফুল ইসলাম প্রমুখ।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ : ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি আলহাজ্ব এইচ এম মুজিবুল হক শাকুর ও সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ওয়াহেদ মুরাদের নেতৃত্বে একটি প্রতিনিধি টিম ৫ জুন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বিস্ফোরণে আহতদের চিকিৎসা প্রদানে সহায়তা, চিকিৎসা সামগ্রী ও খাদ্য বিতরণ করেন। এসময় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেতৃবৃন্দকে স্বাগত জানান বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বি,এম,এ) এর কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ও চিকিৎসক নেতা ডাক্তার শেখ শফিউল আজম ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সেলিম জাহাঙ্গীর।

এ সময় উপস্থিত ছিলেন আব্দুস সবুর খান, মুহাম্মদ মাসুদ মেম্বার, শাহদাত হোসাইন রুবেল, রফিকুল ইসলাম, ইলিয়াস খান ইমু, ডাক্তার মাওলানা হাশমত আলী তাহেরী, মাওলানা মহিউদ্দিন তাহেরি, শাহ্‌জাদা মাইনুদ্দীন হাসান সনজরী, মাওলানা মুহাম্মদ মাসুদ করিম, আব্দুল করিম, হাবিবুর রহমান, মুহাম্মদ নেজাম উদ্দীন, সাইফুল ইসলাম লিটন, শিহাব উদ্দিন, মাওলানা মনসুর আহমেদ রেজা, আবু বক্কর সিদ্দিক, রাহিব, জিসান, বোরহান প্রমুখ।

বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন ফাউন্ডেশন : সীতাকুণ্ডে অগ্নিকান্ডে নিহতদের মাগফেরাত কামনা ও আহতদের সমবেদনা জানাতে বাংলাদেশ মানবাধিকার উন্নয়ন ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগর নেতৃবৃন্দ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছুটে যান। বিএম ডিপোতে অগ্নিদগ্ধদের সহায়তায় সংগঠনের উদ্যোগে ফেনী জেলা সমিতি চট্টগ্রাম এর পৃষ্ঠপোষকতায় বিনামূল্যে বিশুদ্ধ পানি, ঔষধ, স্যানিটাইজার, রক্ত ও মাক্স প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন এডভোকেট মো. জাফর হায়দার, আবু বক্কর চৌধুরী, সিদ্দিক, ওমর ফারুক চৌধুরী, মহিউদ্দিন খসরু, মুন্না, আজিজ, তিয়াস, মো. সোহেল।

তোহফা ফর ম্যানকাইন্ড : সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডে নিয়ন্ত্রণে ফায়ার সার্র্ভিসকে সহযোগিতা, প্রথমিক চিকিৎসা সেবা, উক্ত স্থানে শৃঙ্খলা রক্ষা এবং চমেক হাসপাতালে মৃতদেহ শনাক্তকরণে সহযোগিতা, আহত রোগীদের বিনামূল্যে ওষুধ প্রদান এবং পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন কার্র্যক্রমের আওতায় নিখোঁজ বা স্বজনের যোগাযোগে কার্যক্রমের সার্বিক সহযোগিতা করেন তোহফা ফর ম্যানকাইন্ড পরিবার। তোহফা ফর ম্যানকাইন্ডের প্রতিষ্ঠাতা সৈয়দ মুহাম্মদ সাইফুল ইসলাম বারী বলেন, শনিবার থেকে অগ্নিকাণ্ডে সেবা প্রদানের করে যাচ্ছে তোহফা ফর ম্যানকাইন্ডের সদস্যরা। আহতদের মাঝে মাস্ক, পানি, খাবার ও প্রয়োজনী ওষুধ বিতরণ করেছেন সদস্যরা। পরবর্তীতে সীতাকুণ্ডের বিএম ডিপোতে আহতদের মাঝেও তোহফার একটি দল সেবার লক্ষ্যে প্রয়োজনীয় সামগ্রী নিয়ে যান।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডের আগুন এখনও পুরোপুরি নেভেনি
পরবর্তী নিবন্ধপোর্ট সিটি ভার্সিটির আইন বিভাগে কোভিড বিষয়ক সেমিনার