আসামে সেনাদের বিশেষ ক্ষমতার মেয়াদ বাড়ল

বাংলাদেশি অনুপ্রবেশ ঠেকানো

| বৃহস্পতিবার , ১০ অক্টোবর, ২০২৪ at ১১:৪০ পূর্বাহ্ণ

বাংলাদেশি অনুপ্রবেশ ঠেকাতে আসামের চার জেলায় সেনাবাহিনীর বিশেষ ক্ষমতার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে ভারত সরকার। আসামের এই চার জেলা হলো তিনসুকিয়া, ডিব্রুগড়, চারাইডো ও শিবসাগর। এই চার জেলায় আপাতত আর্মড ফোর্সেস (স্পেশ্যাল পাওয়ার) অ্যাক্ট বা আফস্পা বহাল থাকবে। এই বিশেষ আইনে সেনাবাহিনী বিনা ওয়ারেন্টে সন্দেহভাজন ব্যক্তিকে আটক, তল্লাশি, যেকোনো জায়গায় অভিযান চালাতে পারে। গুলি চালনার ক্ষেত্রে ম্যাজিস্ট্রেটের অনুমতি নিতে হয় না। খবর বাংলানিউজের।

উত্তরপূর্বের রাজ্যগুলোতে জঙ্গি তৎপরতা মোকাবিলার জন্য সেনাবাহিনীর হাতে বাড়তি ক্ষমতা তুলে দিতে ১৯৫৮ সালে আফস্পা আইন জারি করেছিল ভারতের কেন্দ্র সরকার। কিন্তু নিরাপত্তা পরিস্থিতির উন্নতি এবং জন অসন্তোষের কারণে গত কয়েক বছর থেকে এই অঞ্চলের একাধিক রাজ্যের একাধিক জেলা থেকে ধাপে ধাপে আফস্পা প্রত্যাহার করে আসছিল ভারত সরকার।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী চলতি মাসেই আসামে ওই চার জেলা থেকে বিশেষ আইন প্রত্যাহার করে নেওয়ার কথা ছিল। কিন্তু বিশেষ পরিস্থিতিতে আরও অন্তত ছয় মাস ওই আইন বলবৎ থাকবে। বাংলাদেশের অভ্যন্তরীণ পরিস্থিতির কারণে, অসমের বিজেপি সরকার কেন্দ্রকে চার জেলায় আফস্পা বলবৎ রাখতে পরামর্শ দিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদক্ষিণের সঙ্গে সড়ক ও রেল সংযোগ বিচ্ছিন্ন করবে উত্তর কোরিয়া
পরবর্তী নিবন্ধহরিয়ানায় বিজেপির হ্যাটট্রিক, কাশ্মীরে জয়ী এনসি-কংগ্রেস জোট