আসলাম চৌধুরীসহ ২৪৫ জনের বিচার শুরু

নাশকতার চার মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ এপ্রিল, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ড ও মীরসরাই থানার চারটি নাশকতার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ২৪৫ জনের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। এর মধ্যে সীতাকুণ্ড থানার দুটি মামলার চার্জশিটভুক্ত আসামি যথাক্রমে ৩৫ জন ও ৫২ জন। অন্যদিকে মীরসরাই থানার দুটি মামলার চার্জশিটভুক্ত আসামি যথাক্রমে ৯০ জন ও ৬৯ জন। গতকাল ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ অশোক কুমার এবং ২য় অতিরিক্ত জেলা ও দায়রা জজ সরোয়ার আলমের আদালত পৃথক পৃথকভাবে এ চারটি মামলায় চার্জগঠন করে বিচার শুরুর এ আদেশ দেন। আগামী ১৭ জুন ও ৩১ আগস্ট যথাক্রমে এ চার মামলার পরবর্তী কার্যক্রম অনুষ্ঠিত হবে। দুই আদালতের পেশকার যথাক্রমে প্রবীর দাস ও মোশারফ হোসেন আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেন। তারা বলেন, চার্জগঠনের সময় আসামিদের মধ্যে আসলাম চৌধুরীসহ প্রায় ১৮০ জন কাঠগড়ায় উপস্থিত ছিলেন।
আদালতসূত্র জানায়, সীতাকুণ্ড থানার মামলা দুটি ২০১৩ সালের এবং মীরসরাই থানার মামলাটি যথাক্রমে ২০১৫ ও ২০১৮ সালের। সীতাকুণ্ড থানার মামলার এজহারে বলা হয়, বিএনপির সিনিয়র নেতাদের পরোক্ষ মদদ, ইন্ধন ও প্ররোচনায় দেশীয় অস্ত্রসস্ত্র, রামদা, কিরিচ, লোহার রড ও লাঠিসোটা নিয়ে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড অংশের বাস কাউন্টারসহ নানা স্থানে যানবাহনে ভাঙচুর চালায় আসামিরা। এমনকি যানবাহনের ড্রাইভারদেরকেও মারধর করা হয়। এ ছাড়া ঘটনা নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গেলে পুলিশের ওপর ইট পাথর, কাঁচের বোতল ও গুলি ছোড়া হয়। অন্যদিকে মীরসরাই থানার মামলার এজহারে বলা হয়, আসামিরা সংঘবদ্ধ হয়ে জনতা এবং পুলিশের ওপর নাশকতা কার্যক্রম পরিচালনা করেন।
আদালতসূত্র জানায়, ঘটনা পরবর্তী এ চারটি মামলা পুলিশের পক্ষ থেকে দায়ের করা হয়েছিল এবং পুলিশই তদন্ত করে আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে।

পূর্ববর্তী নিবন্ধডারবান টেস্টের প্রথম দিনে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ২৩৩
পরবর্তী নিবন্ধপালিয়ে থাকা ধর্ষক গ্রেপ্তার