আর্জেন্টিনা-ব্রাজিল পতাকার রঙে পাহাড়ের তিন সেতু

বিশ্বকাপ ফুটবল উন্মাদনা

রাঙামাটি প্রতিনিধি | সোমবার , ১৪ নভেম্বর, ২০২২ at ৭:৩০ পূর্বাহ্ণ

আগামী ২০ নভেম্বর থেকে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। এই ফুটবল টুর্নামেন্টকে ঘিরে সারা বিশ্বে ফুটবল ভক্তদের মাঝে উন্মাদনার ছড়িয়ে পড়েছে। হ্রদ পাহাড়ের শহর রাঙামাটিতে ফুটবল প্রেমীদের মাঝে বাড়তি উন্মাদনার সৃষ্টি করেছে আর্জেন্টিনা – ব্রাজিল পতাকার রঙে রাঙানো পাহাড়ের তিনটি সেতু। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত রাঙামাটি শহরের রিজার্ভ বাজার এলাকার পুরানবস্তী-ঝুলিক্যা পাহাড় সংযোগ সেতু ও শহরের আসামবস্তীর ব্রাহ্মণটিলা সংযোগ সেতু এই দুটি সেতুকে আর্জেন্টিনা দলের আকাশী-সাদা পতাকার রঙে রাঙানো হয়েছে।
অপরদিকে, রাঙামাটি শহরের আসামবস্তী এলাকার স্থানীয় এবং রাঙামাটির বাইরের পর্যটকদের জন্য জনপ্রিয় স্পট আসামবস্তী ব্রিজটি আরেক শক্তিধর ফুটবল দল ব্রাজিল দলের হলুদ সবুজ রঙের পতাকার
রঙে সাজানো হয়েছে। এদিকে, সারা দেশের মতো পার্বত্য শহর রাঙামাটিতেও রয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবল দল আর্জেন্টিনা ও ব্রাজিলের প্রচুর সমর্থক। রাঙামাটি শহরের মধ্যে এই তিনটি সেতু প্রিয় দুই দলের পতাকার রঙে রাঙিয়ে তোলায় সমর্থকদের মধ্যে চলছে স্নায়ুযুদ্ধ।
অনেকেই প্রিয় দলকে সমর্থন জানিয়ে ছাদে পতাকা কিংবা পুরো ভবনটিই প্রিয় দলের পতাকার রঙে আঁকিয়ে তুললেও, রাঙামাটিতে রয়েছে এরচেয়েও বড় ব্যতিক্রম। শহরের দুইটি সেতুর রং আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার রঙে রাঙানোর কারণে সেতু দুইটি পরিচিতি পেয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল সেতু নামে। আর এখানেও সেতু নিয়ে যথারীতি বিভক্ত সমর্থকরাও।
ব্রাজিল দলের সমর্থক সুমন দাশ বলেন, বিশ্বকাপ ফুটবল খেলাকে কেন্দ্র করে সারা দেশে ব্রাজিল সমর্থকরা ৩শ ফুট পতাকা বানাচ্ছে। তেমনি রাঙামাটির আসামবস্তী সেতুটি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়ে দেয়ায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।
আর্জেন্টিনা সমর্থক সবুজ বণিক বলেন, রাঙামাটি শহরের দুটি সেতু আর্জেন্টিনা পতাকার রঙে সাজিয়ে দেয়ায় আমার খুবই ভালো লাগছে। ব্রাজিল সমর্থকদের বলতে চাই এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে।
ব্রাজিল সমর্থক মঈন উদ্দিন বাপ্পী বলেন, আমি ব্রাজিল দলকে পছন্দ করি। কারণ পুরো দলটি ব্যালেন্স এবং ভাল খেলে। সেতু রং করা নিয়ে আমার মন খারাপ। আর্জেটিনার দুইটি ব্রিজ থাকলেও ব্রাজিলের মাত্র একটি ব্রিজ। তাই বৃহৎ দলের সদস্য হিসেবে আমার দাবি, ব্রাজিলের সংখ্যা আরও বাড়াতে হবে।
এদিকে, আর্জেন্টিনা সমর্থক মো: হান্নান বলেন, আমি আর্জেটিনার সমর্থক। আর্জেটিনা বিজয়ী হবে।
রাঙামাটিতে দুইটি আর্জেটিনা সেতু হওয়ায় আমার ভাল লাগছে।
রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আজম বলেন, ফুটবল খেলাকে আমরা সবাই ভালোবাসি। বিশ্বকাপ ফুটবল শুরু হলে আমরা সবাই প্রত্যেকেই নিজ নিজ পছন্দের দলকে সাপোর্ট করে থাকি। কিন্তু সবার মনে রাখতে আমরা যারা বিল্ডিংয়ের ছাদে এবং বিভিন্ন জায়গায় ফুটবল দলগুলোর পতাকা টাঙাচ্ছি সবার আগে নিজ বাংলাদেশের পতাকাকে উপরে রাখতে হবে।
এদিকে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা বলেন, আসলে আর্জেন্টিনার পতাকার রঙের কথা চিন্তা করে এই দুটি সেতুকে রঙ করা হয়নি। স্বাভাবিকভাবে সেতুর সৌন্দর্য্য বাড়াতে আকাশি ও সাদা রঙ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় জনপ্রিয় হচ্ছে জৈব সার
পরবর্তী নিবন্ধবহিষ্কার একজন, অনুপস্থিত ২৩৭৭ জন পরীক্ষার্থী