আর্জেন্টিনার সামনে আজ কঠিন চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৬ নভেম্বর, ২০২২ at ৫:৪৮ পূর্বাহ্ণ

ফেভারিটের তকমা নিয়ে বিশ্বকাপ খেলতে আসা আর্জেন্টিনা শুরুতেই হোঁচট খেল। অনেকটা অপ্রত্যাশিতভাবে হেরে গেছে সৌদি আরবের কাছে। সাবলীলভাবে বিশ্বকাপ শুরু করার সুযোগটা হাতছাড়া হওয়ার পাশাপাশি কঠিন হয়ে গেল নক আউট পর্বের পথ। এখন দুই কঠিন প্রতিপক্ষের বিপক্ষে লড়তে হবে চিকন সুতোর উপর দাঁড়িয়ে। শেষ ষোলতে যেতে হলে যে মেসিদের এখন জিততে হবে দুটি ম্যাচই। যার প্রথমটি আজ মেঙিকোর বিপক্ষে। বিশ্বকাপ মানে আর্জেন্টিনার প্রতিপক্ষ মেঙিকো সেটা যেন এক ধরনের নিয়মে পরিণত হয়েছে। তবে মেঙিকোর বিপক্ষে দারুণ সফল আর্জেন্টিনা। বিশ্বকাপেই তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে তিনবারই জিতেছে আর্জেন্টিনা। তবে এবারের প্রেক্ষাপটটি ভিন্ন আলভেসেলেস্তাদের জন্য। দুর্বল প্রতিপক্ষের কাছে হেরে পিঠ একরকম দেয়ালে ঠেকে গেছে মেসিদের। ৩৬ ম্যাচ অপরাজিত থাকা দলটির আত্মবিশ্বাসেও নিশ্চয় বড় একটা ঝাঁকুনি খেয়েছে। তারপরও সে সব নিয়ে ভাবতে নারাজ আর্জেন্টিনা। সামনের দুটি ম্যাচকে ফাইনাল ধরেই এগুতে চায় তারা। আজ শনিবার প্রথম ম্যাচের ভেন্যু লুসাইল স্টেডিয়ামে দুই দলের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায় ।

তবে মেঙিকো ততটা বিপদগ্রস্ত নয়। কারণ তারা পোল্যান্ডের কাছ থেকে এক পয়েন্ট কেড়ে নিয়েছে। তাই কিছুটা হলেও মানসিকতার দিক থেকে এগিয়ে থেকে মাঠে নামবে মেঙিকো। বিশ্বকাপে বরাবরই আর্জেন্টিনার কাছে হেরে বসা মেঙিকো নিশ্চয়ই ফিরতে চাইবে এ ম্যাচে। কারণ শেষ ষোলতে যেতে হলে তাদেরকেও জিততে হবে। প্রথম দুই ম্যাচের ফলাফলে গ্রুপটা অনেকটাই এলোমেলো হয়ে গেছে। তাই হিসেব নিকেষটাও বেশ কঠিন হয়ে গেল। বিশ্বকাপে মেঙিকোর রেকর্ডটাও বেশ ভাল। গ্রুপ পর্বে সবশেষ ২১ ম্যাচে মাত্র তিনটিতে হেরেছে মেঙিকো। জিতেছে ১০টি আর ড্র হয়েছে ৮টি ম্যাচ। যেখানে সবশেষ ৯ ম্যাচের পাঁচটিতে কোনো গোল হজম করেনি কানকাকাফ অঞ্চলের দলটি। যদিও বিশ্বকাপের সবশেষ তিন ম্যাচে গোল করতে পারেনি মেঙিকো। এবারের আসরে গত মঙ্গলবার পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র হয় তাদের লড়াই। ২০১৮ সালে রাশিয়া আসরে সুইডেন ও ব্রাজিলের বিপক্ষে হেরেছিল তারা।

আর্জেন্টিনা ও মেঙিকো এই দুই দলের প্রথম দেখা হয়েছিল ১৯৩০ সালে বিশ্বকাপের উদ্বোধনী আসরে। সেবার ৬-৩ গোলে জিতেছিল আর্জেন্টিনা। এই দুই দলের এখন পর্যন্ত দেখা হয়েছে ৩৫ বার। যার মধ্যে ১৬ ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। আর মেঙিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপে মেঙিকোর বিপক্ষে তিনবারের সাক্ষাতে সবগুলোই জিতেছে আর্জেন্টিনা। বিশ্ব মঞ্চে তাদের সবশেষ দেখা ২০১০ আসরে। যেখানে ৩-১ গোলে জিতেছিল আর্জেন্টিনা। আর আর্জেন্টিনার বিপক্ষে মেঙিকোর সবশেষ জয়টি পেয়েছেল ২০০৪ সালে কোপা আমেরিকা কাপে। এরপর অবশ্য তারা হেরেছে ৮ ম্যাচ। ড্র করেছে দুটি। পরিসংখ্যানের দিক থেকে পরিষ্কার এগিয়ে আর্জেন্টিনা। কিন্তু মাঠের লড়াই হচ্ছে ভিন্ন। সবকিছু শেষ হয়ে গেছে তেমনটি মানতে নারাজ আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। নতুন করে জেগে উঠতে চান তিনি। তাইতো তার শিষ্যদের প্রতি আহ্বান জেগে উঠো আরো একবার।

বরাবরই আর্জেন্টিনার কঠিন পরীক্ষা নেওয়া মেঙিকো এবারেও প্রতিরোধ গড়ে তুলতে চায়। সৌদির জয়টাকে তারা প্রেরণা হিসেবে দেখছে। যদিও পোল্যান্ডের বিপক্ষে খেলা মন ভরাতে পারেনি দর্শকদের। এমনকি দলের কোচও চাইছে পোল্যান্ডের ম্যাচ ভুলে সামনে এগিয়ে যেতে। নতুন করে শুরু করতে। কারণ তাদের সংগ্রহে যে একটি পয়েন্ট রয়েছে। এখন দেখার রেসে ফিরতে পারে কিনা আর্জেন্টিনা। নাকি আরো একটি হতাশার অধ্যায় শেষ করে ফিরে লিওনেল মেসি।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি বিভিন্ন দূতাবাসে রাত-বিরাতে ধর্ণা দেয় : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধ‘চাচ্চু’র হাতেই ৬ টুকরো আয়াত