আরো দুই বার আত্মহত্যার চেষ্টা করেছিলেন জুয়েল

বললেন স্বজনরা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১০:২৩ পূর্বাহ্ণ

নগরীর চান্দগাঁও থানা হেফাজতে অস্বাভাবিক মৃত্যু হওয়া মো. জুয়েলের স্বজনরা জানিয়েছেন, মানসিক চাপ সহ্য করতে না পেরে তিনি আত্মহত্যা করেছেন। তারা জানায়, জুয়েল ব্যাটারি রিকশা চালাতেন। কয়েকদিন আগে তার কাছ থেকে রিকশাটি ছিনতাই করে দুর্বৃত্তরা। এরপর থেকে রিকশা মালিকের ক্রমাগত মানসিক চাপ সহ্য করতে না পেরে তিনি বাসায় আরো দুই বার আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

জুয়েলের বোন সালমা বেগম বলেন, তারা তিন ভাই ও তিন বোন। জুয়েলের স্ত্রী ও ছয় মাস বয়সী এক ছেলে আছে। তিনি বলেন, সকালে পুলিশের ফোন থেকে কল করে জুয়েল প্রথমে আমার বড় বোনের সঙ্গে কথা বলে। এরপর আমার মায়ের সঙ্গে কথা বলে তার জন্য ওষুধ নেয়ার কথা জানায়। আমি ও আমার স্বামী সকাল সাতটার একটু পরে ওষুধ নিয়ে থানায় আসি। আমাদের নয়টা পর্যন্ত এখানে (ডিউটি অফিসারের কক্ষ) বসিয়ে রাখে পুলিশ। দুই ঘণ্টা পর পুলিশ আমাদের একটি ভিডিও দেখায়। সেখানে দেখি, আমার ভাই তার শার্ট খুলে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে।

পরিবারের সদস্যদের ভাষ্য অনুযায়ী, তিন বছর আগে জুয়েল মাদক সেবন, ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িত ছিলেন। সাতআট মাস আগে থেকে অপরাধ কর্মকাণ্ড ছেড়ে প্রথমে টানা রিকশা চালাতে শুরু করে। এরপর সম্প্রতি তার ভগ্নিপতি রুবেলসহ মিলে ব্যাটারি চালিত রিকশা (ইজিবাইক) চালাতে শুরু করেন। নগরীর কোরবানিগঞ্জ এলাকায় একটি গ্যারেজ থেকে ইজিবাইক ভাড়া নিয়ে চালাতেন। গত ২৫ জুন রাত সাড়ে এগারোটার দিতে যাত্রী নিয়ে যান নগরীর ফিরিঙ্গিবাজার লইট্যাঘাট এলাকায়। সেখানে জুয়েলকে বেধড়ক পিটিয়ে রিকশা ছিনিয়ে নেয় একদল দুর্বৃত্ত। এ ঘটনা গ্যারেজ মালিককে জানানোর পর তিনি কোনোভাবে ছিনতাইয়ের ঘটনা বিশ্বাস করেননি। তিনি এক লাখ পঁয়তাল্লিশ হাজার টাকা ক্ষতিপূরণ দাবি করেন।

সালমা বেগম বলেন, এক লাখ পঁয়তাল্লিশ হাজার টাকা মালিককে দিতে হবে শুনে জুয়েল পাগলের মতো হয়ে যায়। এতো টাকা কোত্থেকে দেবে, বারবার শুধু একথা বলে টেনশন করতো। আমি, আমার বোন ও জুয়েলের স্ত্রী মিলে ত্রিশ হাজার টাকা জোগাড় করি। সেটা নিতে প্রথমে রাজি হয়নি গ্যারেজ মালিক। জুয়েলকে ডেকে নিয়ে গ্যারেজে আটকে মারধর করে। পরে সেই টাকা রেখে প্রতিদিন দুইশ টাকা করে কিস্তি দাবি করে। পরিবারের সদস্যদের বক্তব্য অনুযায়ী, প্রথমে ছিনতাইকারীদের এবং পরবর্তীতে গ্যারেজ মালিকের মারধরের কারণে জুয়েল অসুস্থ হয়ে পড়েন। ব্যাথায় কাতর জুয়েল কয়েকদিন ধরে বিভিন্ন ওষুধ সেবন করে আসছিলেন। এরই মধ্যে জুয়েল একবার নিজের রুমে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যার চেষ্টা করে। আমার মা দেখে তাকে কোনো মতে রক্ষা করে। এরপর বাসার বাইরে টয়লেটে ঢুকে আত্মহত্যার চেষ্টা করে। তখন আমার বোন এবং অন্যান্য ভাড়াটিয়ারা দেখে তাকে বের করে আনে।

পূর্ববর্তী নিবন্ধতিন হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধচান্দগাঁও থানা হাজতে আসামির ঝুলন্ত লাশ