আরসা সেকেন্ড ইন কমান্ড হাসিম নিহত!

রোহিঙ্গা ক্যাম্পে ছড়িয়ে পড়েছে মরদেহের ছবি-ভিডিও

টেকনাফ প্রতিনিধি | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ৯:৩০ অপরাহ্ণ

রোহিঙ্গাকেন্দ্রিক সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি’র (আরসা) সেকেন্ড ইন কমান্ড মো. হাসিমের মরদেহের ছবি ও ভিডিও।

গতকাল মঙ্গলবার (২ নভেম্বর) রাতে তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে।

এ নিয়ে সাধারণ রোহিঙ্গাদের মধ্যে স্বস্তি দেখা দিলেও আতংকিত হয়ে রয়েছে অনেকে।

স্থানীয় রোহিঙ্গাদের ভাষ্যমতে জানা যায়, আরসা সেকেন্ড ইন কমান্ড মো. হাসিম টেকনাফের উনছিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে অন্যান্য সাধারণ রোহিঙ্গাদের মতো ২০১৭ সালে আশ্রয় নেয়। এই রোহিঙ্গা যুবক পাকিস্তানে জন্ম নেওয়া আরসা বা আল ইয়াকিন প্রধান হাফেজ আতাউল্লাহ ওরফে আবু আমর জুনুনীর সহযোগী হিসেবে ২০১৬ সালের প্রথম দিকে সৌদি আরব, বাংলাদেশ হয়ে মিয়ানমারের আরাকান রাজ্যে আসে।

তারপর ‘আল ইয়াকিন’ নামে রোহিঙ্গাদের একটি সংগঠন গড়ে তোলে।

গত ২৫ অক্টোবর রোহিঙ্গা সশস্ত্র সংগঠনের নেতা হাসিমকে ঘুমধুম জিরো পয়েন্ট রোহিঙ্গা ক্যাম্প থেকে বাংলাদেশের একটি আইনশৃঙ্খলা বাহিনী ধরেছে এমন সংবাদ ছড়িয়ে পড়ে।

একটি মাইক্রোবাসের ভেতরে বোরকা পরা একটি ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর থেকে রোহিঙ্গা ক্যাম্পে আরসা সেকেন্ড ইন কমান্ড হাসিমকে নিয়ে গুঞ্জন শুরু হয়। আরসা সংগঠনে হাসিম কোথাও আহাদ বা খুইল্লা নামেও বহুল পরিচিত।

এদিকে, রোহিঙ্গা ক্যাম্পে হাসিমের মৃতদেহের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়লেও আইনশৃঙ্খলা বাহিনীর কেউ ঘটনা স্বীকার করেনি।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, “সামাজিক মাধ্যমে রোহিঙ্গারা আরসা সেকেন্ড ইন কমান্ড হাসিমের মৃত্যু নিয়ে তোলপাড় করে চলছে কিন্তু এখনো টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের কোথাও তার মরদেহের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।”

কক্সবাজার ১৬ এপিবিএন অধিনায়ক (এসপি) তারিকুল ইসলাম তারিক বলেন, “রোহিঙ্গাদের মধ্যে কথিত আরসা নেতার মৃত্যু হয়েছে মর্মে সংবাদ ছড়িয়ে পড়েছে তবে কোথাও এর অস্তিত্ব পাওয়া যায়নি।”

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে ৭ আসামী গ্রেফতার
পরবর্তী নিবন্ধটেকনাফে করিম উল্লাহ হত্যাকাণ্ডে জামাতা ২ দিনের রিমান্ডে